ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

আদিবাসীদের ওপর হামলা, বিচার ও ক্ষতিপূরণ দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, নভেম্বর ২, ২০২১
আদিবাসীদের ওপর হামলা, বিচার ও ক্ষতিপূরণ দাবি ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীর তানোরে মালশিরা চৌবাড়িয়া গ্রামে আদিবাসীদের ওপর হামলা ও উচ্ছেদের ঘটনায় জড়িতদের গ্রেফতার করে বিচার ও ক্ষতিপূরণের দাবি জানানো হয়েছে।

মঙ্গলবার (২ নভেম্বর) জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা কমিটির উদ্যোগে মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা ভুক্তভোগী পরিবার ও মালশিরা গ্রামের আদিবাসীদের নিরাপত্তার দাবি জানান। এছাড়া সারাদেশে আদিবাসীদের ওপর নির্যাতন, ভূমিদখল, ধর্ষণ, ভূমি থেকে উচ্ছেদ বন্ধ ও সব আদিবাসীদের নিরাপত্তার দাবিও জানানো হয়।

তারা আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতল আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠনের জন্য সরকারের সুদৃষ্টি চান।

জাতীয় আদিবাসী পরিষদের রাজশাহী জেলার সভাপতি বিমল চন্দ্র রাজোয়াড়ের সভাপতিত্বে মানবন্ধনে বক্তব্য রাখেন- জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক গণেশ মার্ডি, রাজশাহী জেলা সাধারণ সম্পাদক সুশেন কুমার শ্যামদুয়ার, কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, কেন্দ্রীয় সদস্য বিভূতী ভূষণ মাহাতো, রাজকুমার শাও, গোদাগাড়ী উপজেলা সভাপতি রবীন্দ্রনাথ হেমব্রম, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলার সভাপতি উপেন রবিদাস, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, আদিবাসী যুব পরিষদের সদস্য উত্তম কুমার মাহাতো, মালশিরা গ্রামের ভুক্তভোগী দেবেন মুর্মু, শেফালি মুর্মু, সাধু বেরজন সরেন প্রমুখ।

এতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন- বীর মুক্তিযোদ্ধা শাহাজাহান আলী বরজাহান, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি এবং রাজশাহী মানবাধিকার জোটের সহ-সভাপতি কল্পনা রায়, মাসাউসের নির্বাহী পরিচালক এবং জোটের সদস্য মেরিনা হাঁসদা।

প্রসঙ্গত, ২৩ অক্টোবর (২০২১) মধ্যরাতে রাজশাহীর তানোর উপজেলার মালশিরা গ্রামের আদিবাসী সাঁওতাল জাতিসত্তার দেবেন মুর্মুর (৪৫) বাড়িতে স্থানীয় হামিদুর রহমানের নেতৃত্বে ৩০-৪০ জন ভাড়াটিয়া সন্ত্রাসী হামলা চালায়। হামলার সময় অন্যান্য আদিবাসীর ঘরবাড়িতে বাইরে থেকে তালা মেরে আটকে রাখা হয়।

দীর্ঘদিন থেকেই ভূমিদস্যু হামিদুর রহমান আদিবাসী দেবেনের পৈত্রিক জমি নিজের দাবি করে হুমকি ও উচ্ছেদের চেষ্টা চালিয়ে আসছে বলে অভিযোগ করেছেন আদিবাসী নেতারা।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২১
এসএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।