ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

কথাসাহিত্যিকের মৃত্যুতে রাজশাহী জুড়ে শোকের ছায়া

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২১
কথাসাহিত্যিকের মৃত্যুতে রাজশাহী জুড়ে শোকের ছায়া হাসান আজিজুল হক

রাজশাহী: উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের মৃত্যুতে রাজশাহী জুড়ে শোকের ছায়া নেমে এসেছে।

সোমবার (১৫ নভেম্বর) রাত সোয়া ৯টার দিকে রাজশাহীতে নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন তিনি।

তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে রাজশাহী জুড়ে শোকের ছায়া নেমে আসে। বিশেষ করে শিক্ষা, সাহিত্য ও রাজনৈতিক অঙ্গনের মানুষ শোকাতুর হয়ে পড়েন। তাকে হারানোর বেদনায় অনেকেই এখন নিরবে অশ্রু ঝরাচ্ছেন। তার মরদেহটি এক নজর দেখতে স্বজন, কবি, সাহিত্যিক, ভক্তনুরাগী, শিক্ষার্থী ও শুভাকাঙ্ক্ষিরা রাজশাহী মহানগরীর চৌদ্দপাই এলাকার বিহাসে ছুটে যাচ্ছেন। সেখানে নিজ বাসভবন উজানে আছে এ প্রখ্যাত কথাসাহিত্যিক ও ছোট গল্পের রাজপুত্র খ্যাত হাসান আজিজুল হকের মরদেহ।

আজিজুল হকের মৃত্যুতে এক শোক বার্তায় গভীর শোক প্রকাশ করেছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

শোক বার্তায় রাসিক মেয়র বলেন, স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের মৃত্যুতে এক উজ্জ্বল নক্ষত্রের পতন হলো। তার মৃত্যু দেশ ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি। তিনি তার সাহিত্যকর্মের মাধ্যমে আমাদের মাঝে চিরস্মরণীয় হয়ে থাকবেন।

শোক বার্তায় তিনি এ কথাসাহিত্যিকের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

অপর এক শোক বার্তায় রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা গভীর শোক প্রকাশ করেছেন। শোক বার্তায় তিনি বলেন, হাসান স্যারের মৃত্যুতে দেশের অপূরণীয় ক্ষতি হলো। তিনি একাধারে দুই বাংলার জনপ্রিয় লেখক, কথাসাহিত্যিক ও গল্পকার। তার মৃত্যুতে আমি একজন অভিভাবক হারালাম আর দেশে হারালো গুণী মানুষ।

সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

এদিকে, বরেণ্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু, উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম টিপু ও চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর মো. লিয়াকত আলী, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সাইফুল ইসলাম ফারুকি, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক শাহ আজম শান্তনু, বিশিষ্ট নাট্যকার অধ্যাপক মলয় ভৌমিক, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার প্রমুখ।

বাংলাদেশ সময়: ০২৩৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২১
এসএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।