ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

অপপ্রচারকারীদের পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত হয়নি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২২
অপপ্রচারকারীদের পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত হয়নি

ঢাকা: বিদেশে বসে দেশের বিরুদ্ধে যারা অপপ্রচার চালাচ্ছেন তাদের পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ তথ্য জানান।

এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিদেশে বসে দেশের বিরুদ্ধে অপপ্রচারকারীদের পাসপোর্ট বাতিলের কোনো ধরনের সিদ্ধান্ত হয়নি। আইন-শৃঙ্খলা রক্ষার জাতীয় কমিটিতে এ বিষয়ে একটি প্রস্তাব উঠেছিল। তবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি।

শাহরিয়ার আলম বলেন, শাহবাগ আন্দোলনের পর বিদেশে গিয়ে আশ্রয় নেওয়ার একটি ট্রেন্ড চালু হয়েছিল। তবে প্রকৃত ভুক্তভোগী ছাড়াও অনেকেই সে সময় নিজের সুবিধার জন্য দেশের বিরুদ্ধে কথা বলে বিদেশে আশ্রয় নেওয়ার চেষ্টা করেছেন। কিছু হলেই অনেকেই দেশের বিরুদ্ধে কথা বলে কয়েকটি রাষ্ট্রে আশ্রয় নেওয়ার সুযোগ খোঁজেন।

র‌্যাব ও এই বাহিনীর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, র‍্যাবের নিষেধাজ্ঞা তুলতে সরকারের পক্ষ থেকে লবিস্ট নিয়োগের সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।

গত ১২ জানুয়ারি সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, বিদেশে বসে যারা দেশের বিরুদ্ধে প্রচার চালাবে, তাদের পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত হয়েছে। যারা রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড করে, তাদের তালিকা করে যাচাই-বাছাই করে পাসপোর্ট বাতিলের নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রী আরও বলেছিলন, কোনো ব্যক্তির বিরুদ্ধে যে কেউ বক্তব্য দিতে পারেন। কিন্তু তার বা তাদের বক্তব্যের কারণে যদি রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয় তাহলে সেটা রাষ্ট্রদ্রোহ অপরাধ হবে। আমরা দুটি বিষয় সবসময় পার্থক্য করি, একটা হলো ব্যক্তি আরেকটা রাষ্ট্র। যে কেউ আমার বিরুদ্ধে বক্তব্য দিতেই পারেন। কিন্তু তার দেওয়া বক্তব্য যদি রাষ্ট্রের ক্ষতি করে তাহলে ব্যবস্থা নেবে সরকার।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।