ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জীবিত থেকেও মৃত, বন্ধ বয়স্ক ভাতা! 

হারুন-অর-রশীদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
জীবিত থেকেও মৃত, বন্ধ বয়স্ক ভাতা!  ভাতা কার্ড

ফরিদপুর: স্বামী মারা গেছেন। তাই বয়স্ক ভাতা তুলছেন স্ত্রী আনোয়ারা বেগম (৭৮)।

কিন্তু তিনি জীবিত থাকলেও হঠাৎ সমাজসেবা অফিসে গিয়ে জানতে পারেন তার নাম মৃতদের তালিকায়। এ কারণে ওই নারীর বয়স্ক ভাতা বন্ধ হয়ে গেছে।  

তিন মাস পর বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভাতা উত্তোলন করতে গেলে জানতে পারেন তিনি ‘মৃত্যুবরণ’ করেছেন। তাই ভাতা বাতিল করেছে উপজেলা সমাজসেবা অধিদপ্তর। সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বয়স্ক ভাতা তুলতে এসে নিজেকে মৃত জানতে পেরে হতবাক হয়ে পড়েন ওই বিধবা। তিনি উপজেলার টগরবন্ধ ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মোসা. আনোয়ারা বেগম। তার ভাতা বই নম্বর ৬১০।  

আলফাডাঙ্গা উপজেলা সমাজসেবা অফিস সূত্রে জানা গেছে, সরকারি নির্দেশনা অনুযায়ী উপজেলার ৬টি ইউনিয়নের ১ হাজার ৭৮৬ জন প্রতিবন্ধী, এক হাজার ৭২৬ জন বিধবা ও চার হাজার ৬ জন বয়স্ক ভাতা সুবিধাভোগীকে তিন মাস পর পর ভাতা দেওয়া হয়। প্রতিজন প্রতিবন্ধী ব্যক্তিকে ৭৫০ টাকা মাসিক হারে ৩ মাসে ৪০ লাখ ১৮ হাজার ৫০০ টাকা, ৫০০ টাকা হারে বয়স্কদের তিন মাসে ৬০ লাখ ৯ হাজার ও বিধবাদের মাসে ৫০০ টাকা হারে ৩ মাসে ২৫ লাখ ৮৯ করে টাকা বিতরণ করা হয়েছে।

এ বিষয়ে মোসা. আনোয়ারা বেগম বলেন, দীর্ঘদিন স্বামী মারা গেছেন। বয়স্ক ভাতার কার্ডধারী হিসেবে তিন মাস পর পর ভাতা উত্তোলন করে আসছি। সে অনুযায়ী আমি গত তিন মাসের ভাতা নিতে এসে জানতে পারি আমি মৃতদের তালিকায়। তাই ভাতা বন্ধ। এতে বেশ হয়রানির শিকার হচ্ছি।  
 
এ ব্যাপারে আলফাডাঙ্গা উপজেলা সমাজসেবা কর্মকর্তা শেখ বজলুর রশিদ বলেন, এমন তো হওয়ার কথা না। এ ব্যাপারে খোঁজ নিয়ে দেখা হচ্ছে।

আলফাডাঙ্গা উপজেলা চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান জাহিদ বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।