ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

সাগরে গভীর নিম্নচাপ, জেলেদের সাবধান হওয়ার পরামর্শ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
সাগরে গভীর নিম্নচাপ, জেলেদের সাবধান হওয়ার পরামর্শ

ঢাকা: বঙ্গোপসাগরের নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়ে ভারতের তামিলনাড়ুর কাছাকাছি রয়েছে। সাগর বিক্ষুব্ধ থাকায় মাছ ধরা নৌকা ও ট্রলারগুলোকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ খো: হাফিজুর রহমান জানিয়েছেন, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর

ও ঘনীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

এটি শনিবার (০৫) সকাল ০৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৬১৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৫৬৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১৪৯৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৪৯৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর মাঝারি ধরনের উত্তাল রয়েছে।

এই অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা এবং পায়রা সমুদ্র বন্দর সমূহকে পরবর্তী নির্দেশনা সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার (০৫ মার্চ) দুপুর একটায় গভীর নিম্নচাপটি তামিল নাড়ু থেকে ৩১০ কি.মি. দুরে অবস্থান করছে। সাগর খুব উত্তাল থাকায় মাছ ধরা নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ৭ মার্চ পর্যন্ত সাগরে নামতে নিষেধ করা হয়েছে।

ভারতের ঝড় সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, আপাতত এটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার শঙ্কা নেই। রোববার (০৬ মার্চ) পর্যন্ত এটির বর্তমান শক্তি থাকবে। সোমবার গভীর নিম্নচাপ থেকে নিম্নচাপে পরিণত হবে। এরপর ধীরে ধীরে স্থলভাগে ওঠে আরও শক্তিক্ষয় করে দুর্বল হয়ে পড়বে।

এদিকে দেশের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়বে। আগামী দু'দিনে আরো বাড়ার আভাস রয়েছে। এক্ষেত্রে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, মার্চ০৫, ২০২২
ইইউডি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।