ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

পাটখাতে অবদান: ১১ ব্যক্তি-সংগঠনকে সম্মাননা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
পাটখাতে অবদান: ১১ ব্যক্তি-সংগঠনকে সম্মাননা

ঢাকা: পাটখাতের উন্নয়নে গবেষণা কার্যক্রম, পাটবীজ আমদানিতে নির্ভরশীলতা হ্রাস, পাটবীজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, প্রচলিত ও বহুমুখী পাটজাত পণ্যের উৎপাদন ও রপ্তানি বৃদ্ধিতে অবদানের জন্য ১১ ব্যক্তি ও সংগঠনকে সম্মাননা দিয়েছে সরকার।

রোববার (০৬ মার্চ) দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে ‘জাতীয় পাট দিবস ২০২২’ উদযাপন উপলক্ষে এই সম্মাননা দেওয়া হয়।

পুরস্কারপ্রাপ্তরা হলেন—পাটবীজ, পাট ও পাটজাত পণ্যের গবেষণার সেরা গবেষক হিসেবে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এইচ এম জাকির হোসেন, সেরা পাটবীজ উৎপাদনকারী চাষি কুষ্টিয়ার মোকারেমপুরের মো. সাহানুর আলম সান্টু, সেরা পাট উৎপাদনকারী চাষি হয়েছেন পাবনার সুজানগর উপজেলার দুর্গানগর গ্রামের চাষি মো. আব্দুর রাজ্জাক।

পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল নীলফামারীর কামারপুকুরের রাণু অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, পাটজাত পণ্য রপ্তানিকার সেরা প্রতিষ্ঠান (হেসিয়ান, সেকিং ও সিবিসি) ঢাকার উত্তরার রাজ্জাক জুট ইন্ডাস্ট্রিজ লিমিটেড। পাটের সুতা উৎপাদনকারী সেরা পাটকল ঢাকার আকিজ জুট মিলস, পাটের সুতা রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান ঢাকার করিম জুট স্পিনার্স লিমিটেড।

বহুমুখী পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা প্রতিষ্ঠান ঢাকার জনতা জুট মিলস লিমিটেড, বহুমুখী পাটজাত পণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান ঢাকার ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেইড প্রোডাক্টস বিডি, বহুমুখী পাটজাত পণ্যের সেরা নারী উদ্যোক্তা ঢাকার মিরপুরের তরঙ্গের প্রধান নির্বাহী কোহিনূর ইয়াসমিন, বহুমুখী পাটজাত পণ্যের সেরা পুরুষ উদ্যোক্তা সাভারের গোল্ডেন জুট প্রোডাক্টসের কর্ণধার মো. আব্দুল হাকিম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম। এছাড়া উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম, পাট অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ আতাউর রহমান।

এবারের জাতীয় পাট দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে—সোনালি আশেঁর সোনার দেশ, পরিবেশবান্ধব বাংলাদেশ। জাতীয় পাট দিবস উপলক্ষে জুট ডাইভারসিফেকশন প্রমোশন সেন্টার-জেডিপিসি চত্বরে ৬-৮ মার্চ তিন দিনব্যাপী বহুমুখী পাটপণ্য প্রদর্শনী ও মেলার আয়োজন করছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

অনুষ্ঠানে শুভেচ্ছা স্মারক দেওয়া হয় বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ জুট মিলস স্পিনার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ জুট গুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পাটচাষি সমিতি, বাংলাদেশ চারকোল ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ক্ষুদ্র পাট ব্যবসায়ী সমিতি।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।