ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

জাতীয়

রোজায় হোটেল শ্রমিকদের ছাঁটাই বন্ধের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৪ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
রোজায় হোটেল শ্রমিকদের ছাঁটাই বন্ধের দাবি

ঢাকা: আসন্ন রমজান মাসে হোটেল শ্রমিকদের ছাঁটাই বন্ধ ও ঈদের আগেই শ্রমিকদের সব বকেয়া বেতনসহ বোনাস দেওয়ার দাবি জানিয়েছে জাতীয় হোটেল রেস্তোরাঁ শ্রমিক ফেডারেশন।

সোমবার (২৮ মার্চ) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, দেশের সব হোটেল-রেস্তোরাঁয় সারা বছর কাজ করে গেলেও রমজান মাসে বন্ধ থাকার অজুহাতে হোটেল রেস্তোরাঁ শ্রমিকদের ছাঁটাই করা হয়। যা একেবারে অনাকাঙ্ক্ষিত। কিন্তু চুপিসারে হলেও হোটেল-রেস্তোরাঁ ঠিকই খোলা থাকে। অন্যদিকে এই অজুহাত দেখিয়ে রমজানের পরবর্তী ঈদুল ফিতরের বোনাস থেকেও বঞ্চিত করা হয়। বোনাস দিতে হবে বলে যাদেরকে চাকরিচ্যুত করা হয়েছে, পরবর্তীতে তাদের আর নিয়োগ দেওয়া হয় না। নতুন করে শ্রমিকদের নিয়োগ দেওয়া হয়। এর মধ্য দিয়ে হোটেল-রেস্তোরাঁ মালিকরা এক ধরনের সুযোগ গ্রহণ করেন।

দাবি জানিয়ে বক্তারা বলেন, করোনাকে পুঁজি করে ব্যাপক শোষণ লুটপাট শ্রমিক ছাঁটাই, শ্রমিক নির্যাতন বন্ধ করতে হবে। করোনা মহামারির অজুহাতে ছাঁটাইকৃত শ্রমিকদের পূর্ণ মজুরিসহ চাকরিচ্যুত শ্রমিকদের চাকরিতে পূর্ণ বহাল করতে হবে। সঙ্গে সঙ্গে বেকার শ্রমিকদেরকে কাজ, খাদ্য, চিকিৎসা ও পর্যাপ্ত রেশনিংয়ের ব্যবস্থা চালু করতে হবে। শ্রম আইনের ৫ ধারা মতে নিয়োগপত্র, পরিচয়পত্র প্রদানসহ শ্রম আইন বাস্তবায়ন করতে হবে। হোটেল রেস্তোরাঁকে শিল্প হিসেবে ঘোষণা করতে হবে।

এ সময় সমাবেশে উপস্থিত ছিলেন জাতীয় হোটেল রেস্তোরাঁ শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. দেলোয়ার হোসেন দেলু, সাধারণ সম্পাদক মো. শামছুল আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ০০৩১ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।