ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

রানা প্লাজার বেদখল জায়গা উদ্ধারে কাঁটাতারের বেড়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
রানা প্লাজার বেদখল জায়গা উদ্ধারে কাঁটাতারের বেড়া

সাভার (ঢাকা): সাভারের রানা প্লাজা ভবন ধসের নয় বছর পূর্তি হতে যাচ্ছে রোববার (২৪ এপ্রিল)।

ইতিহাসের সবচেয়ে বড় এই ট্র্যাজেডির দিন হাজারো শ্রমিক ভবনের নিচে চাপা পড়ে প্রাণ হারিয়েছিল।

আহত ও পঙ্গুত্ব নিয়ে এখনও অনেক শ্রমিক মানবেতর জীবনযাপন করছেন।

এ ঘটনার পর থেকে রানা প্লাজার স্থানটি অরক্ষিত ছিল, যা পরে কিছু দোকানি বেদখল করে নেয়। প্রায় আট বছর পর স্থানটি সংরক্ষণের উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন। স্থানটি উদ্ধারে কাঁটাতারের বেড়া দেওয়া হয়েছে।

শনিবার (২৩ এপ্রিল) বিকেলে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে দেওয়ার বিষয়ে নিশ্চিত করেছেন সাভার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাজহারুল ইসলাম।

বাংলানিউজকে তিনি বলেন, কিছু অবৈধ দখলকারী ছোট ছোট টঙ দোকান তুলে স্থানটি দখল করার চেষ্টা করছিল। যেহেতু আদালতের স্পষ্ট নির্দেশনা রয়েছে স্থানটি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হয়েছে এবং ইউএনও ও এসিল্যান্ডকে (উপজেলা ভূমি কর্মকর্তা) এটি সংরক্ষণের উদ্যোগ নিতে দায়িত্ব দেওয়া হয়েছে, সেহেতু স্থানটির দায়িত্ব উপজেলা প্রশাসনের ওপর বর্তায়।

ইউএনও মাজহারুল ইসলাম বলেন, ওখানে নিহত শ্রমিকদের স্মরণে একটা ভাস্কর্য বসানো হয়েছে। যখন সওজের (সড়ক ও জনপদ) কাজ শুরু হয় তখন উনাদের কাছে জানতে চাই, ড্রেনটা কোন দিক দিয়ে যাবে। তারা ভাস্কর্যটা ভাঙতে চাচ্ছিলেন না। পরে আমরা ওটা বাইপাস করে ড্রেনের ডিজাইনটা করে দেই এবং কাজটা শেষ হওয়ার মুহূর্তে জায়গাটা সংরক্ষণের উদ্যোগ নিলাম। আপাতত কাঁটাতারের বেড়া দিয়ে হলেও পরে স্থায়ী ভাবে আমরা এটা সংরক্ষণ করবো। কিছু বাজেট পেলে স্থানটিতে আমরা সীমানা প্রাচীর করে দিব।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
এসএফ/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।