ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদ যাত্রায় প্রস্তুত আরিচা-পাটুরিয়া ঘাট

সাজিদুর রহমান রাসেল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
ঈদ যাত্রায় প্রস্তুত আরিচা-পাটুরিয়া ঘাট পাটুরিয়া ঘাট

মানিকগঞ্জ: ঈদ যাত্রা মানেই ভোগান্তি আর তিক্ততা। এবার এ অবস্থাকে বিদায় জানানোর জন্য মানিকগঞ্জের আরিচা ও পাটুরিয়া ফেরিঘাটে বিশেষ উদ্যোগ নিয়েছে বিআইডব্লিউটিসিসহ স্থানীয় প্রশাসন এমনটাই দাবি সংশ্লিষ্টদের।

ঘাট এলাকা যানজটমুক্ত রাখতে ঈদের আগে ও পরে দশদিন সাধারণ পণ্য বোঝাই ট্রাক পারাপার বন্ধ থাকবে। তবে জরুরি সেবায় নিয়োজিত ট্রাকগুলো চলাচল করবে এই নৌরুট দিয়ে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২১ জেলার ঈদে ঘর মুখো মানুষ ও যানবাহন পারাপারে পদ্মায় ছোট বড় মিলিয়ে ভাসবে ২১টি ফেরি। ঘাট এলাকাসহ জেলার প্রবেশদ্বার থেকে মহাসড়কে যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে মাঠে থাকবে পোশাক ও সাদা পোশাকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী । পাশাপাশি পর্যবেক্ষণের দায়িত্বে থাকবে একাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমাণ আদালত।

বিআইডব্লিউটিসি ও স্থানীয় প্রশাসন সূত্রে জানা যায়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) নির্মাণাধীন ৫টি পন্টুনের ১০টি পকেট দিয়ে যানবাহন লোড আনলোড হবে।  

এদিকে জরুরি সেবায় নিয়োজিত যানবাহনগুলো ১ নম্বর পন্টুন দিয়ে ২টি ডাম্ব ফেরির মাধ্যমে পারাপার করা হবে। ছোট গাড়ি (প্রাইভেটকার) সরাসরি ৫ নম্বর পন্টুন দিয়ে পার হবে এবং ২, ৩ ও ৪ নম্বর পন্টুন দিয়ে যাত্রীবাহী পরিবহনগুলো পারাপারের জন্য প্রস্তুত রাখা হয়েছে। আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে লোকাল যাত্রীদের জন্য ৩৩টি লঞ্চ প্রস্তুত রাখা হয়েছে।  

এছাড়া আরিচা-কাজিরহাট নৌরুটের জন্য প্রায় শতাধিক স্পিডবোট প্রস্তুত রাখা হয়েছে। যানজট ও অপ্রীতিকর ঘটনা এড়াতে পাটুরিয়া ফেরি ঘাটসহ মহাসড়ক সু-শৃঙ্খল রাখতে পোশাক ও সাদা পোশাকে ৮ শতাধিক পুলিশ মোতায়েন থাকবে এবং এই বাহিনীর সঙ্গে আরও থাকবে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও আনসার সদস্যরা। ঢাকা-আরিচা মহাসড়কের প্রায় ৩৮ কিলোমিটার এলাকার বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালতের পরিচালনার জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবে এবং বিশেষ প্রয়োজনে ৮ ঘণ্টা করে পাটুরিয়া ঘাট এলাকাতে একাধিক ভ্রাম্যমাণ আদালত থাকবে।

আরিচা ও পাটুরিয়া লঞ্চ মালিক সমিতির সুপারভাইজার পান্না-লাল নন্দী বলেন, আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া এই দুই নৌরুটে মোট ৩৩টি লঞ্চ চলাচল করবে। এই দুই নৌরুটে কোনটিতে কতটি লঞ্চ চলাচল করবে তা নির্ধারণ করা হবে যাত্রীর চাপের ওপর। প্রতিটি লঞ্চের ফিটনেস ও পর্যাপ্ত বয়া এবং কোনো লঞ্চে কোনো প্রকার অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চ ছাড়া হবে না বলেও জানান তিনি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ডিজিএম শাহ মো. খালেদ নেওয়াজ বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ঈদের আগে ও পরে দশদিন পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ থাকবে ঘাট এলাকায় শুধুমাত্র যাত্রীবাহী পরিবহন চলাচল করবে। তবে জরুরি সেবায় নিয়োজিত পণ্যবাহী যানবাহনগুলো বিশেষ ব্যবস্থাপনায় পার হবে। এছাড়া ঈদে ঘড় মুখো মানুষকে নিরাপদে নৌপথ পারাপারের জন্য সব  রকম প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। যেহেতু ঈদের সময় যাত্রী ও যানবাহন অন্য সময়ের চেয়ে কয়েকগুণ বেশি থাকে সেজন্য নৌ-বহরে ফেরির সংখ্যাও বাড়ানো হয়েছে। এবারে ঈদে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট, মাঝারি ও বড় মিলিয়ে ২১টি ফেরি চলাচল করবে।

সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী আনিসুর রহমান বলেন, উন্নয়ন কাজ ঈদ যাত্রায় ভোগান্তি বাড়াবে এমনটা মনে করে ঢাকা-আরিচা মহাসড়কের চলমান উন্নয়ন কাজ বন্ধ রাখা হয়েছে। এছাড়া ইতোমধ্যে আমাদের সড়ক উন্নয়ন কাজের বিভিন্ন স্টপেজ এলাকায় ডিভাইডার বসানো হয়েছে। ফলে আগের মত দূরপাল্লার বাসগুলোকে আর স্টপেজ এলাকায় ধীরগতিতে চলতে হবে না আর এতে করে যানজট হওয়ার সম্ভবনা নেই বলেও মন্তব্য করেন তিনি।

পুলিশ সুপার গোলাম আজাদ খান বলেন, বিশৃঙ্খলা এবং যাত্রী হয়রানি ঠেকাতে রাজধানী থেকে মানিকগঞ্জ ঢোকার দুটি প্রবেশদ্বার এবং পাটুরিয়া ঘাট এলাকায় আট শতাধিক পুলিশ সদস্য নিয়োজিত থাকবে। যাত্রী ভোগান্তি এবং যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের ঘটনা ঘটলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন এই পুলিশ কর্মকর্তা।

জেলা প্রশাসক আব্দুল লতিফ বলেন, ঢাকা-আরিচা মহাসড়কের প্রবেশদ্বার থেকেই শিবালয় উপজেলার উথুলী সংযোগ মোড় এলাকা পর্যন্ত সংশ্লিষ্ট উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেটরা থাকবেন। তবে বিশেষ করে ঘাট এলাকায় ৮ ঘণ্টা করে একাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে থাকবে। কোনো প্রকার অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান জেলা প্রশাসক।
 
বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।