ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

মহান মে দিবসে দেশবাসীকে সিপিবি’র শুভেচ্ছা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
মহান মে দিবসে দেশবাসীকে সিপিবি’র শুভেচ্ছা

ঢাকা: মহান মে দিবস উপলক্ষে সারাবিশ্বের শ্রমিকশ্রেণিসহ দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

শনিবার (৩০ এপ্রিল) সিপিবি সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে এ শুভেচ্ছা জানান।

একইসঙ্গে সিপিবি নেতারা যথাযথ মর্যাদায় দিবসটি পালন ও শ্রমিক মেহনতি মানুষের মুক্তির আন্দোলন বেগবান করতে সচেতন মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন।

নেতারা বলেন, মহান মুক্তিযুদ্ধের অঙ্গিকার এবং বাংলাদেশের সংবিধান অনুসারে রাষ্ট্রীয় মালিকানার নীতিতে দেশ পরিচালনার কথা থাকলেও লুটেরা পুঁজিপতিরা বারবার রাষ্ট্র ক্ষমতাকে ব্যাবহার করে রাষ্ট্রীয় কল-কারখানাকে বন্ধ করে শ্রমিকদের জীবনে চরম সংকট সৃষ্টি করে নব্য ধনিক গোষ্ঠীকে আরও ধনি করে শোষণ বৈষম্য বৃদ্ধি করছে। এমতাবস্থায় ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমেই শ্রমিকশ্রেণির অধিকার আদায় করতে হবে। শোষণ মুক্তির সংগ্রাম বেগবান করতে হবে।

নেতারা আরো বলেন, মে দিবসের বিপ্লবী প্রেরণায় শোষণমুক্তির সংগ্রাম এগিয়ে যাবে। তাই মহান মে দিবসে নতুন করে শপথ নিয়ে শ্রমিকশ্রেণিকে সব ধরনের শোষণ-নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে ঐক্যবদ্ধ তীব্র সংগ্রাম গড়ে তুলতে হবে। শ্রমজীবী মানুষের স্বার্থে এখনও শ্রম আইন প্রতিষ্ঠা করা হয়নি। দেশের শ্রম আইনে শ্রমিকদের যতটুকু অধিকার দেওয়া আছে, ততটুকুও প্রতিষ্ঠা করা হয়নি। শ্রমিকদের ন্যায্য মজুরি দেওয়া হয়না।

বিবৃতিতে জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকার দাবি জানিয়ে বলা হয়, সকল সেক্টরে মানবিক জীবন যাপন উপযোগী ন্যূনতম মজুরি দিতে হবে। রেশনিং, বাসস্থান ও স্বাস্থ্য সুরক্ষা দিতে হবে। গ্র্যাচুইটি ও পেনশন ব্যবস্থা প্রবর্তন করতে হবে। অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করাসহ সংবিধান এবং আইএলও কনভেনশন অনুযায়ী শ্রমআইন-বিধি সংশোধন ও কার্যকর করতে হবে, শ্রমিকদের জন্য স্থায়ী রেশন ও বাসস্থানের ব্যবস্থা করা, রানা প্লাজা, সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডসহ মালিকশ্রেণির অবহেলাজনিত বিভিন্ন ঘটনায় নিহত-আহত শ্রমিকদের ন্যায্য ক্ষতিপূরণ, দায়ী সকল মালিকের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। ছাঁটাই, হামলা-মামলা-নির্যাতন বন্ধ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
আরকেআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।