ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

জাতীয়

টিপস মিলবে না, তাই রোগী বহনে পাওয়া গেল না ট্রলিম্যান!

আবাদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, মে ১৫, ২০২২
টিপস মিলবে না, তাই রোগী বহনে পাওয়া গেল না ট্রলিম্যান!

ঢাকা: ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগ থেকে মেডিসিন ওয়ার্ডের নতুন ভবনে নেওয়া হচ্ছিল এক অচেতন রোগীকে। কিন্তু ট্রলি পাওয়া গেলেও এগিয়ে এলেন না কোনো ট্রলিম্যান।

 রোববার (১৫) দুপুরে সেখানে এমন দৃশ্য দেখা যায়।  

হাসপাতাল চত্বরের খোলা আকাশের নিচে তখন কাঠফাটা রোদ। চলাচল করছিল অ্যাম্বুলেন্সসহ অন্যান্য যানবাহন। এর মধ্যেই পানির পাম্প সংলগ্ন বেইলি ব্রিজ দিয়ে ট্রলিতে করে দুজন রিকশাচালকের সহায়তায় ওই অচেতন রোগীকে মেডিসিন ওয়ার্ডের নতুন ভবনে নেওয়া হয়। কিন্তু তার আগে যানবাহনের কারণে পোহাতে হয় সীমাহীন দুর্ভোগ।

শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) কামাল উদ্দিন মুন্সি বাংলানিউজকে বলেন, শহীদ মিনারের বিপরীত পাশের রাস্তা থেকে এক অজ্ঞাতপরিচয় যুবককে (৩০) অচেতন অবস্থায় উদ্ধার করে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয়। পরে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসকের পরামর্শে তাকে হাসপাতালের মেডিসিন বিভাগের নতুন ভবনে পাঠানো হয়।

এসআই জানান, অচেতন ওই যুবককে উদ্ধারের পর হাসপাতালে নিয়ে এলে একটা ট্রলি পাওয়া গেলেও ট্রলিম্যানদের কোনো সহযোগিতা পাওয়া যায়নি। পরে দুজন রিকশাচালকের সহায়তায় তাকে ট্রলিতে করে জরুরি বিভাগের চত্বর দিয়ে বেইলি ব্রিজ পার হয়ে রাস্তা দিয়ে অনেকটা ঘুরে প্রচণ্ড রোদের মধ্যে নতুন ভবনে নেওয়া হয়।

তিনি আরও জানান, রোগীকে নিয়ে জরুরি বিভাগ থেকে কীভাবে যেতে হবে এটা তো আর পুলিশ জানবে না। হাসপাতালের ট্রলিম্যানরা যদি একটু সহযোগিতা করতেন তাহলে রোদের মধ্যে এতটা ঘুরে যেতে হত না।

এদিকে হাসপাতালে এক সিনিয়র কর্মচারী জানান, জরুরি বিভাগ থেকে রেফার্ড করা রোগীকে নতুন ভবনে নেওয়ার জন্য হাসপাতালের ভেতর দিয়ে একটি রাস্তা আছে। সেই রাস্তাও জরুরি বিভাগ থেকে একটু দূরে, তবে হাসপাতালের ভেতর দিয়ে।

তিনি আরো জানান, পুলিশ কোনো রোগীকে হাসপাতালে নিয়ে এলে জরুরি বিভাগের কিছু ট্রলিম্যান এমনিতেই একটু গা-ছাড়া ভাব দেখান, এটা একদম সত্যি। কারণ সাধারণ কোনো রোগীকে নিয়ে গেলে স্বজনদের কাছ থেকে ট্রলিম্যানরা কিছু বকশিস পান। পুলিশের কাছ থেকে সেটা পান না।  

হাসপাতালের জরুরি বিভাগের ওয়ার্ড মাস্টার জিল্লুর রহমান জানান, রেফার্ড করা রোগীদের হাসপাতালের ভেতর দিয়ে নতুন ভবনে নেওয়ার নির্দেশনা আছে। পুলিশ কেন ট্রলিম্যান পাননি, এ বিষয়ে বিস্তারিত জেনে ব্যবস্থা নেওয়া হবে।

হাসপাতালের জরুরি বিভাগের আবাসিক সার্জন ডা. আলাউদ্দিন বিষয়টি শুনে সরাসরি দেখা করে কথা বলতে বলেন।

ঢাকা মেডিক্যাল পুলিশ ক্যাম্পের প্রধান (পরিদর্শক) বাচ্চু মিয়া বলেন, হাসপাতালের জরুরি বিভাগ থেকে নতুন ভবনের যেতে এই বেইলি ব্রিজে যাতায়াতের সময় কয়েকটা দুর্ঘটনা ঘটেছিল। রোগী ও যানবাহন একইসঙ্গে চলাচলের কারণে এই দুর্ঘটনাগুলো ঘটে।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, মে ১৫, ২০২২
এজেডএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।