ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইউপি সদস্যের বিরুদ্ধে শতাধিক গাছ কেটে নেওয়ার অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, মে ৩০, ২০২২
ইউপি সদস্যের বিরুদ্ধে শতাধিক গাছ কেটে নেওয়ার অভিযোগ লালমনিরহাটের আদিতমারী উপজেলায় ইউপি সদস্যের বিরুদ্ধে শতাধিক গাছ কেটে নেওয়ার অভিযোগ

লালমনিরহাট: লালমনিরহাটের আদিতমারী উপজেলায় গ্রামপুলিশ ও ইউপি সদস্যের বিরুদ্ধে ব্যক্তি মালিকানাধীন শতাধিক গাছ জোরপূর্বক কেটে নেওয়ার অভিযোগ উঠেছে।

অভিযোগে জানা গেছে, উপজেলার ভাদাই ইউনিয়নের সেনপাড়া হলমোড় থেকে দক্ষিণে শ্মশানে যাওয়ার একটি কাঁচা রাস্তা রয়েছে।

সেই রাস্তার দুই পাশের জমির মালিকেরা দীর্ঘ দিন আগে বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ গাছ লাগান। সাম্প্রতিক সময়ে রাস্তাটি সংস্কার করতে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস থেকে ৪০ দিনের একটি কর্মসূচি প্রকল্প দেওয়া হয়। প্রকল্পটির সভাপতি ওই ভাদাই ইউনিয়ন পরিষদের এক নং ওয়ার্ড সদস্য লালন মিয়া।

গত বুধবার(২৫ মে) সকালে ইউপি সদস্য লালন মিয়া হঠাৎ গ্রামপুলিশ নিয়ে এসে ওই রাস্তার দুই পাশের শতাধিক গাছ কেটে নিয়ে যান। রাস্তার পাশে এসব গাছ সরকারি দাবি করে তারা কেটে নেন ।  বিষয়টি নিয়ে কাউকে জানালে ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি ছাড়া করার হুমকি দেন।  

 ক্ষতিগ্রস্ত মোহন চন্দ্র বলেন, আমাদের গাছ আমরা কেটে নিয়ে রাস্তা ছেড়ে দিতে চাইলে নিষেধ করেন ইউপি সদস্য লালন মিয়া। প্রথমদিকে তিনি বলেছিলেন গাছগুলো যেহেতু রাস্তায় পড়েছে তাই এর মালিক সরকার। এজন্য অর্ধেক জমির মালিকদের দেওয়া হবে আর বাকি অর্ধেক ইউনিয়ন পরিষদে পাঠানো হবে। পরে গ্রামপুলিশ নিয়ে এসে গাছ কেটে নিয়ে যান মেম্বার লালন। সেখান থেকে আমাদের কিছুই দেননি তিনি।  উল্টো কোথাও বিচার দিলে ভিটেমাটি ছাড়া করারও হুমকি দিয়েছেন।

আরেক ক্ষতিগ্রস্ত ময়না রানী বলেন, আমার ১৩টি মোটা মোটা গাছ কেটে নিয়েছে। অনেক অনুরোধ করেও বাঁচাতে পারিনি। গাছগুলোর বাজারে ৬৫/৭০ হাজার টাকা হবে। সবগুলো গাছ আদিতমারী রেলগেটের করাত কলে রেখেছেন  ইউপি সদস্য লালন মিয়া

অভিযুক্ত ভাদাই ইউপি সদস্য লালন মিয়ার সাথে মোবাইলে যোগাযোগ করা হলে সাংবাদিকের পরিচয় পেয়ে তিনি ফোন কেটে দিয়ে বন্ধ করে রাখেন।

ভাদাই ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান কৃষ্ণকান্ত বিদুকে একাধিকবার ফোন করেও ফোন ধরেননি তিনি।

আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) জি আর সারোয়ার বাংলানিউজকে বলেন, রাস্তা সংস্কার করতে গাছ কাটতে হবে এমন কোনো নির্দেশনা বা খবর আমার জানা নেই। ব্যক্তি মালিকানার গাছ কেটে নেওয়া অপরাধ। তবে এখন পর্যন্ত ক্ষতিগ্রস্তদের কেউ অভিযোগ করেনি। বিষয়টি খোঁজ নিয়ে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়:  ১৪০৬ঘণ্টা, মে ২৯, ২০২২

ইআর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।