ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাব বাধ্যতামূলক করা হচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, জুন ১৬, ২০২২
সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাব বাধ্যতামূলক করা হচ্ছে

ঢাকা:  সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাবের বিবরণ দেওয়া বাধ্যতামূলক করতে আচরণ বিধিমালা-১৯৭৯ হালনাগাদ করা হচ্ছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ৷

বৃহস্পতিবার (১৬ জুন) জাতীয় সংসদে অধিবেশনে প্রশ্ন উত্তর পর্বে বিরোধীদল জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারীর এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান ৷ 
বৃহস্পতিবারের প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয় ৷ এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন ৷

প্রশ্নে শামীম হায়দার পাটোয়ারী বলেন, (ক) সরকারি চাকরি আইন-২০১৮ অনুযায়ী বাধ্যতামূলকভাবে সম্পদের হিসাব এবং নিজ পরিবারের সদস্যদের বিদেশি নাগরিকত্ব গ্রহণে সরকারের অনুমতি নেওয়ার শর্ত সংযোজনপূর্বক অবিলম্বে আচরণ বিধিমালা-১৯৭৯ হালনাগাদ করা হইবে কি না; না হইলে, তাহার কারণ কী এবং(খ) এ বিধি অমান্যে শাস্তি নিশ্চিত করা হইবে কি না; না হইলে, তাহার কারণ কী? এবং (খ) এ বিধি অমান্যে শাস্তি নিশ্চিত করা হইবে কি না; না হইলে, তাহার কারণ কী?

প্রশ্নের উত্তরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, (ক) সরকারি চাকরি আইন-২০১৮ এর আলোকে প্রস্তাবিত খসড়া সরকারি কর্মচারি (আচরণ) বিধিমালা, ২০২২' প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে উপস্থাপনের লক্ষ্যে ০১-০৩-২০২২ তারিখে সার-সংক্ষেপ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। সম্পদের হিসাব বিবরণী দাখিল এবং নাগরিকত্ব গ্রহণ সংক্রান্ত বিষয়টি উক্ত আচরণ বিধিমালায় পূর্ব থেকেই সংযোজিত রয়েছে।

প্রস্তাবিত খসড়া আচরণ বিধিমালায় তা যুগোপযোগীকরণের প্রস্তাব করা হয়েছে।

(খ) বিধি অমান্যকরণে বিধিমালায় শাস্তির ব্যবস্থা উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুন ১৬, ২০২২
এসকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।