ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাশিয়ার আয়োজনে সাংবাদিকদের আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালা

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
রাশিয়ার আয়োজনে সাংবাদিকদের আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালা

ঢাকা: ডিজিটাল যুগে যখন তথ্য প্রচারের হাজারো মাধ্যম তখন সাধারণের তুলনায় সংবাদ মাধ্যমগুলো কীভাবে আরো নান্দনিক ও আকর্ষণীয় সংবাদ উপস্থাপন করতে পারে সে বিষয়ে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালা।

সোমবার (১ আগস্ট) দুপুরে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম স্পুটনিকের আয়োজনে বাংলাদেশের সাংবাদিকদের জন্য অনলাইনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

আয়োজনে সহযোগিতা করে বাংলাদেশে নিযুক্ত রুশ অ্যাম্বাসি।

‘ডিজিটাল যুগে কীভাবে একটি সুন্দর ও আকর্ষণীয় সংবাদ আঙ্গিক খুঁজে পাবেন’ শীর্ষক এ কর্মশালায় বাংলাদেশের প্রথিতযশা সংবাদকর্মী ও সাংবাদিকতা বিষয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রশিক্ষক ছিলেন রশিয়ার সেগোদনিয়া সংবাদ মাধ্যমের (স্পুটনিকের আন্তর্জাতিক বিভাগ) উপদেষ্টা ও দেশটির হায়ার স্কুল অব ইকোনমিক্সের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ওলেগ দিমিত্রিয়েভ। আয়োজন সঞ্চালনা করেন দেশটির বিশিষ্ট সংবাদকর্মী আসিয়া সামোইলোভা।

একজন সংবাদকর্মী কীভাবে তার লক্ষ্য দর্শকদের কাছে পৌঁছাবেন, পরিসংখ্যান, তথ্য এবং বিবরণ খোঁজা, কভারেজ, লেখা শুরুর আগে কোন কোন প্রশ্ন নিজেকে জিজ্ঞাসা করা উচিত, ভালো খবর বাছাই করার সময় দর্শকদের আগ্রহ বিবেচনা করা এবং সফল ও খারাপভাবে নির্বাচিত সংবাদগুলোর উদাহরণ নিয়ে কর্মশালায় আলোচনা করা হয়।

আয়োজনে প্রশিক্ষক ও আয়োজকরা বলেন, বাংলাদেশ ও রাশিয়ার দীর্ঘ বন্ধুপ্রতীম সম্পর্ক রয়েছে। সেখান থেকেই বাংলাদেশের সাংবাদিকদের জন্য এ কর্মশালার আয়োজন। এটি সাংবাদিকদের আরো সুন্দর কাজ করতে ভূমিকা রাখবে এবং ভবিষ্যতেও এ ধরনের কার্যক্রম আরো অনুষ্ঠিত হবে।

এ সময় তারা বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় সে বিষয়ে রাশিয়ার গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনগুলো নিয়ে একটি আর্কাইভ করার চিন্তা-ভাবনার কথাও জানান।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, আগস্ট ০১, ২০২২
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।