ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্ঘটনার অন্যতম কারণ থ্রি হুইলারের এলইডি লাইট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
দুর্ঘটনার অন্যতম কারণ থ্রি হুইলারের এলইডি লাইট

বরগুনা: হাইকোর্টের রায় আর মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞার নির্দেশনার ৭ বছর পার হলেও থেমে নেই মহাসড়কে তিন চাকার যান চলাচল। ফলে হরহামেশাই ঘটছে দুর্ঘটনা।

দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। ব্যাটারিচালিত ইজিবাইক, ইঞ্জিনচালিত থ্রি-হুইলার ও ব্যাটারিচালিত রিকশা বা ভ্যানে ব্যবহৃত হচ্ছে এমিটিং ডায়োড (এলইডি) লাইট, যার কোনো বৈধতা নেই।

এলইডি লাইট ব্যবহারের কারণে বরগুনার ছয়টি উপজেলায় সড়ক রাতে ঝাপসা দেখায়। অবৈধভাবে চলা এসব তিন চাকার যানবাহনের কারণে যানজটও হচ্ছে নিয়মিত।

স্থানীয়রা বলছেন, রাতে এমনিতেই বাস-ট্রাকের হেডলাইটের আলো চোখে পড়লে সমস্যা হয়, তার ওপর তিন চাকার অটো রিকশা-ভ্যান, ব্যাটারিচালিত ইজিবাইকে ব্যবহার করা হচ্ছে এলইডি। রাস্তার ধারে জনসাধারণের চলাচলের সুবিধার্থেও এলইডি লাইট ব্যবহার হয়। এতে রাস্তায় চলতে গেলে দৃষ্টিবিভ্রম হয়, ঝাপসা দেখতে শুরু হয়।

অটো রিকশার এলইডি হেডলাইটের আলো সাধারণ পথচারীদের চোখে পড়লে অপরদিক থেকে আসার আর কোনো বাহন চোখে পড়ে না। এতে দুর্ঘটনা ঘটে। অনেকে গুরুতর আহত হন। আবার অনেকের মৃত্যু হয়। বরগুনার স্থানীয়রা এ সমস্যার সমাধানে স্থানীয় সরকারের হস্তক্ষেপ চান।

অভিযোগ আছে, জেলায় কোনো নিয়মনীতি না মেনেই চলছে হাজার হাজার অটোরিকশা। এসব বাহন ও বাহকের বৈধ কোনো কাগজপত্র নেই। নেই ড্রাইভিং প্রশিক্ষণও। এ ছাড়া তাদের বিরুদ্ধে আছে যত্রতত্র পার্কিংয়ের অভিযোগ। যখন যেখানে ইচ্ছা দাঁড়িয়ে থেকে যাত্রী পরিবহন করে এসব অটো রিকশা-ভ্যান বা ইজিবাইকের বাহকরা।

বরগুনা টু পুরাকাটা রুটের বহু যাত্রী অভিযোগ করেছেন, অটো রিকশার অত্যাচারে রাতে চলাচল খুবই কঠিন হয়ে দাঁড়িয়েছে। চলাচল না করলেও অযথা তারা হেডলাইট জ্বালিয়ে রাখে। এতে রাস্তা ঠিকভাবে দেখা যায় না। সব কিছু ঝাপসা দেখায়। কখন কে দুর্ঘটনার শিকার হচ্ছে বোঝাও যায় না।

মোটরসাইকেল আরোহীদের অভিযোগও বিস্তর। তার জানান, এলইডির আলোর কারণে রাতে মোটরসাইকেল চালানো দুষ্কর। তা ছাড়া যেখানে সেখান পার্কিং করে রাখায়ও চলাচলে অসুবিধা হয়। কিছু বলতে গেলে খারাপ আচরণ করে। এসব থেকে নিস্তার পাওয়া যাচ্ছে না।

মিহির নামে এক অটো রিকশাচালকের ভাষ্য, অটো রিকশা বা ইজিবাইকের আসল হেডলাইট ব্যবহার করতে চার্জ খরচ বেশি হয়। তাই এলইডি হেডলাইট ব্যবহার করা হয়। এতে খরচ কম। আলোও বেশি পাওয়া যায়।

ইকবাল নামের এক শিক্ষার্থী বলেন, বড় ধরনের দুর্ঘটনা এড়াতে অটো রিকশা ও ইজিবাইকের ব্যাপক আলো কমিয়ে আনতে হবে। তীব্র আলোর এলইডি লাইটের ব্যবহার অবিলম্বে নিষিদ্ধ করতে পৌরসভার সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। জেলার বিভিন্ন এলাকায় এ সমস্যা ব্যাপক। তাই আমরা স্থানীয় সরকার ও প্রশাসনের কাছে এ সমস্যা সমাধান আশা করছি।

এ বিষয়ে স্থানীয় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) জানিয়েছে, অটো রিকশা ও ইজিবাইকের হেডলাইট কালো রঙে ঢেকে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। তা না হলে জরিমানা করা হবে। এ ছাড়া আর কি কি উপায় সমস্যার সমাধান করা যাবে, সেসব নিয়ে আলোচনা হবে। শিগগির এ সমস্যার সমাধান করা হবে।

বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।