ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা নিয়ে ভারতের অবস্থান ইতিবাচক: প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
রোহিঙ্গা নিয়ে ভারতের অবস্থান ইতিবাচক: প্রধানমন্ত্রী

ঢাকা: রোহিঙ্গা সঙ্কটের সমাধান হওয়া উচিত, এটা ভারত সবসময় মনে করে এবং এ ব্যাপারে তাদের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়া গেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে সমস্যা মিয়ানমারের সরকারকে নিয়ে বলে জানিয়েছেন তিনি।

বুধবার (১৪ সেপ্টেম্বর) ভারত সফর পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী এ কথা জানান। প্রধানমন্ত্রী সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
রোহিঙ্গা সংকট সমাধানের বিষয়ে ভারতের অবস্থান কী জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, এ ব্যাপারে আলোচনা হয়েছে। ভারত এটা মনে করে, তারা উপলব্ধি করে যে, আমাদের এখানে রোহিঙ্গাদের দীর্ঘদিন অবস্থানে একটা দীর্ঘ সংকট সৃষ্টি হচ্ছে। আমাদের প্রাকৃতিক সম্পদ নষ্ট হচ্ছে, পরিবেশ নষ্ট হচ্ছে। সবচেয়ে বড় কথা যে, তাদের নিজেদের ভিতরে নিজেদের দ্বন্দ্ব। যার ফলে এখানে নানা ধরনের ড্রাগ ট্রাফিকিং বা নিজেদের মধ্যে অস্ত্র, সংঘাত নানা ধরনের ঘটনা ঘটছে, যেটা পরিবেশটাকে আরও নষ্ট করছে। তবুও আমরা সাধ্যমত চেষ্টা করছি। ভারতকে আমরা বলেছি যে, তারা যেন এ ব্যাপারে সহযোগিতা করে, তো তাদের সাড়াটা পেয়েছি ইতিবাচক। কিন্তু সমস্যা হয়ে গেছে মিয়ানমারের সরকারকে নিয়ে। এদের যে যেখান থেকে যতই চাপ দিক, তারা তো কোনো ব্যাপারে কিছু করে না। তারা তো নিজেরাই নিজেদের দ্বন্দ্বে সংঘাতে লিপ্ত রয়েছে। এখানেই বড় সমস্যা। কিন্তু ভারত সবসময়ই এটা মনে করে যে, এটার সমাধান হওয়া উচিত।

প্রধানমন্ত্রী বলেন, আমরা মানবিক কারণেই তাদের স্থান দিয়েছি, এটা ঠিক। কিন্তু এখন যে পর্যায়ে যাচ্ছে তাতে আমাদের জন্য তো বড় একটা বোঝা হয়ে যাচ্ছে। তারপরও তারা তো মানুষ, আমরা তো ফেলে দিতে পারি না। আজকে এরকম রিফিউজি তো সব জায়গায় হচ্ছে। আজকে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে কত মানুষ রিফিউজি হয়ে যাচ্ছে। আবার আরবি স্প্রিং যখন হলো, তখন কত মানুষ রিফিউজি হয়ে গেল, প্যালেস্টাইনের কত ছেলে-মেয়েরা পড়াশোনা করতে পারে না, খাবার পায় না। আফগানিস্তানের অবস্থাটা আপনারা দেখেন, এসব সবচেয়ে দুঃখজনক। যে কারণে আমার সব সময় আহ্বান, আমরা যুদ্ধ  চাই না, শান্তি চাই। আর সাধারণ মানুষের উন্নতি চাই।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
এসকে/এমইউএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।