ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শান্তিরক্ষী জাহাঙ্গীরের মরদেহ ডিমলায় সামরিক মর্যাদায় দাফন সম্পন্ন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
শান্তিরক্ষী জাহাঙ্গীরের মরদেহ ডিমলায় সামরিক মর্যাদায় দাফন সম্পন্ন

নীলফামারী: মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে মাইন বিস্ফোরণে নিহত বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক জাহাঙ্গীর আলমের (২৬) মরদেহ বাড়িতে এসে পৌঁছেছে।  

শনিবার (১৫ অক্টোবর) দুপুর ১২টার দিকে তাঁর মরদেহ নীলফামারীর ডিমলা উপজেলার সদর ইউনিয়নে দক্ষিণ তিতপাড়া গ্রামে নিজ বাড়িতে পৌঁছায়।

দুপুর ১টার দিকে সামরিক মর্যাদায় এ শহীদের দাফন সম্পন্ন হয়।  

এর আগে সকাল ১০টার দিকে তাঁর মরদেহ নিয়ে আকাশ পথে সেনাবাহিনীর একটি হেলিকপ্টার সকাল ১১টার দিকে ডিমলায় পৌঁছায়।

জাহাঙ্গীরের মরদেহ বহনকারী অ্যাম্বুলেন্স বাড়িতে পৌঁছানোর পরে সেখানে এক হৃদয় বিদারক দৃশ্যের সৃষ্টি হয়। কান্নায় ভেঙে পড়েন স্বজনেরা। আর মা গোলেনুর বেগম এবং বাবা লতিফর রহমান ও স্ত্রী শিমু আকতার মরদেহ দেখে বারবার মূর্ছা যাচ্ছিলেন।

স্বামীর মরদেহ বাড়িতে পৌঁছানোর পরে শোকে জাহাঙ্গীরের স্ত্রী শিমু শুধু প্রিয় মানুষটির মুখটি খুঁজছিলেন। সকাল থেকেই জাহাঙ্গীরকে শেষবারের মতো দেখতে হাজারো মানুষের ভিড় জমতে থাকে। এসেছেন স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তারাও।

সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার বলেন, জাহাঙ্গীর আমাদের এলাকার গর্ব। তাঁর মৃত্যুতে আমরা শোকাহত। শহীদ জাহাঙ্গীর সড়ক নামে এ এলাকার সড়কটির নামকরণ করার প্রতিশ্রুতি দিয়েছেন সংসদ সদস্য আফতাব উদ্দিন।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন জানান, দুপুর ১২টার দিকে জাহাঙ্গীরের মরদেহ নিজ বাড়িতে পৌঁছায়। সাড়ে ১২টার দিকে বাড়ি সংলগ্ন মাঠে তাঁর জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। তারপর পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়েছে।

উল্লেখ্য, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনার সময় গত ০৪ অক্টোবর মাইন বিস্ফোরণে জাহাঙ্গীর আলমসহ তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হন। জাহাঙ্গীরের বড় ভাই আবুজার রহমান মরদেহ গ্রহণ করেন। ঢাকায় বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে সন্ধ্যার দিকে মরদেহ নেওয়া হয় ঢাকা সেনানিবাসে। জানাজার পর সেনা প্রধান এ শহীদের সম্মানে কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর জাহাঙ্গীরের মরদেহ তাঁর নিজ গ্রামের বাড়ি নীলফামারীর ডিমলায় পাঠানো হয়। সেখানে ডিমলা রানী বৃন্দা রানী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে হেলিকপ্টারে করে সকাল ১১টার দিকে তার মরদেহ পরিবারের মধ্যে হস্তান্তর করা হয়। সম্পূর্ণ সামরিক মর্যাদায় মরহুমের দাফনকার্য সম্পন্ন হয়। এ সময় পার্বতীপুর শহীদ মাহমুদ সেনানিবাস থেকে ক্যাপ্টেন তানজিদুল ইসলামের নেতৃত্বে ২৫ জন সেনা সদস্যের একটি দল সশস্ত্র সালাম প্রদান করেন।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।