ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্থিতিশীল বাংলাদেশ দেখতে চায় চীন: রাষ্ট্রদূত লি জিমিং

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
স্থিতিশীল বাংলাদেশ দেখতে চায় চীন: রাষ্ট্রদূত লি জিমিং বক্তব্য দিচ্ছেন চীনা রাষ্ট্রদূত লি জিমিং, ছবি: ডি এইচ বাদল

ঢাকা: ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, স্থিতিশীল বাংলাদেশ দেখতে চায় চীন। বাংলাদেশের যে কোনো অভ্যন্তরীণ ইস্যু শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক উপায়ে সমাধান হবে, সেটাই দেখতে চাই আমরা।

বুধবার (২৬ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ নামে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এক প্রশ্নের উত্তরে চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে অনেক চীনা কোম্পানি বিনিয়োগে আগ্রহী। চীনারা এখন বাংলাদেশকে পজিটিভভাবেই দেখে। সে কারণে আমরা স্থিতিশীল বাংলাদেশ দেখতে চাই। বাংলাদেশের যে কোনো অভ্যন্তরীণ ইস্যু শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক উপায়ে সমাধান হোক, সেটাই দেখতে চাই আমরা।

অপর এক প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে চীন নীরবে কাজ করছে। আমরা অবশ্যই নিরাপদ, স্বেচ্ছায় রোহিঙ্গাদের ফেরাতে চাই।

সীমান্তের ঘটনায় মিয়ানমারে নিযুক্ত চীনা রাষ্ট্রদূতের সঙ্গে আলাপ করেছি। তিনি মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন। মিয়ানমার ইতিবাচক সাড়া দিয়েছে। তারা এখন সীমান্তের সংঘাত নিয়ে টেনশনে আছে। তারা বলেছে, সেটা নিরসন হলেই প্রত্যাবাসন শুরু সম্ভব হবে, যোগ করেন লি জিমিং।

চীনা রাষ্ট্রদূত আরও বলেন, আমি কক্সবাজার ও ভাসানচর পরিদর্শন করেছি। সেখানে রোহিঙ্গাদের নানা সহায়তা করছে চীন। তবে আমাদের প্রধান লক্ষ্য প্রত্যাবাসন। রোহিঙ্গাদের অবশ্যই ফিরতে হবে।

আরেক প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত বলেন, চীন কোনো ধরনের এলএনজি রপ্তানি করে না। তবে বাংলাদেশের চলমান বিদ্যুৎ সঙ্কটে আমরা জরুরি সহায়তা দিতে প্রস্তুত। বক্তব্য দিচ্ছেন চীনা রাষ্ট্রদূত লি জিমিং, ছবি: ডি এইচ বাদল

তিনি আরও বলেন, এশিয়ান অঞ্চলের সংকট সমাধানে এশিয়ান দৃষ্টিভঙ্গিতে সমস্যা সমাধান করতে চাই। আমরা শান্তিপূর্ণভাবে সব ধরনের সংকট সমাধানে আগ্রহী।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিকাব প্রেসিডেন্ট রেজাউল করিম লোটাস ও সাধারণ সম্পাদক একেএম মঈনুদ্দিন।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
টি আর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।