ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইউনিফর্মের আড়ালে অপরাধে জড়ালে ছাড় নয়: ডিএমপি কমিশনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
ইউনিফর্মের আড়ালে অপরাধে জড়ালে ছাড় নয়: ডিএমপি কমিশনার

ঢাকা: ইউনিফর্মের আড়ালে অপরাধে জড়িয়ে পড়লে কোনো ছাড় দেওয়া হবে না বলে পুলিশ সদস্যদের সতর্ক করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক।

রোববার (৬ ডিসেম্বর) মিরপুর পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট (পিওএম) পুলিশ লাইন্সে সর্বস্তরের পুলিশ সদস্যদের সঙ্গে এক বিশেষ কল্যাণ সভায় তিনি এ কথা জানান।

ডিএমপি কমিশনার বলেন, ফোর্সের মানসিক শক্তি ও ইচ্ছা থাকলে যে কোনো অজেয়কে জয় করা সম্ভব। এজন্য ফোর্সের সঙ্গে কখনও সন্তান, কখনও ভাই, কখনও বন্ধুর মতো মিশতে হবে। তাদের ইচ্ছা শক্তিকে কাজে লাগাতে হবে। আবার দায়িত্ব পালনের সময় কমান্ডারের অবস্থানটা ধরে রাখতে হবে।

তিনি আরও বলেন, কনস্টেবল থেকে আইজিপি সবাই পুলিশ, সবাই একটি পরিবার। শরীরের কোনো অঙ্গে আঘাত পেলে যেমন পুরো শরীরটা কষ্ট পায় তেমনি কনস্টেবলের গায়ে আঘাত লাগলে সেটা কমিশনারের গায়ে লাগে। পুলিশের ইজ্জত রক্ষা করতে হবে, ইউনিফর্মের সম্মান রক্ষা করতে হবে।

দায়িত্ব পালন করতে গিয়ে কোনো বিপদ বা ব্যক্তিগত ও পারিবারিক সমস্যায় সব সময় পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করে ডিএমপি কমিশনার বলেন, তবে ইউনিফর্মের আড়ালে অপরাধে জড়িয়ে পড়লে কোনো ছাড় দেওয়া হবে না। আমাদের এমনভাবে দায়িত্ব পালন করা উচিত যেন অবসরে যাওয়ার পরেও মানুষ আমাদের মনে রাখে।

বাংলাদেশ পুলিশ চ্যালেঞ্জ মোকাবিলায় কখনোই ব্যর্থ হয় না উল্লেখ করে তিনি বলেন, সেই ৭১ থেকে আজ পর্যন্ত যে কোনো ক্রান্তিলগ্নে পুলিশ বাংলাদেশের স্বাধীনতার সার্বভৌমত্ব ক্ষুণ্ন হতে দেয়নি। ১৩/১৪ এর অগ্নিসংযোগ, বোমা হামলা, জঙ্গি বা কোভিডের মতো প্রাকৃতিক মহামারি কোনো কিছুই পুলিশের মনোবলে চিড় ধরাতে পারেনি। সরকার যখন যে দায়িত্ব দিয়েছে তা অত্যন্ত নিষ্ঠা ও সফলতার সঙ্গে পালন করেছে এবং আগামীতেও করবে।

উপ-কমিশনার (পিওএম-দক্ষিণ) মোহাম্মদ মতিয়ার রহমানের সঞ্চালনায় বিশেষ কল্যাণ সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) মীর রেজাউল আলম।

এ সময় ডিএমপির বিভিন্ন পদমর্যাদার সদস্যরা তাদের সুনির্দিষ্ট কিছু সমস্যা ও চাহিদার কথা কমিশনারের কাছে পেশ করেন। কমিশনার প্রত্যেকটি সমস্যা সমাধানের ব্যাপারে সবাইকে আশ্বস্ত করেন।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২২
পিএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।