ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

জাতীয়

পায়রা বন্দরের নির্মাণাধীন রাস্তায় রানওয়ে তৈরির সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
পায়রা বন্দরের নির্মাণাধীন রাস্তায় রানওয়ে তৈরির সুপারিশ

ঢাকা: পায়রা বন্দরের নির্মাণাধীন প্রশস্ত রাস্তার বিভিন্ন স্থানে বিমান উঠানামার রানওয়ে তৈরির জন্য সড়ক ও জনপথ অধিদপ্তরের সাথে আলোচনা করতে বলেছে সংসদীয় কমিটি।

মঙ্গলবার (২৯ নভেম্বর) জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক এ কথা বলা হয়েছে।

কমিটির সভাপতি মেজর (অব:) রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটি পায়রা বন্দরের নির্মাণাধীন প্রশস্ত রাস্তার বিভিন্ন স্থানে বিমান উঠানামার জন্য রানওয়ে তৈরির বিষয়টি সড়ক ও জনপথ অধিদপ্তরের সাথে আলোচনা সাপেক্ষে বিবেচনা করার সুপারিশ করে।

কমিটি রাজধানী ঢাকাসহ অন্যান্য নদীবন্দরের সাথে পায়রা বন্দরের সংযোগ স্থাপন করে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করার এবং চ্যানেলের নাব্যতা রক্ষার জন্য প্রয়োজনীয় সংখ্যক ড্রেজার সংগ্রহ করার সুপারিশ করে।

অন্যদিকে, স্থলবন্দরগুলোতে কমিটি এনার্জি সেভিং-এর উপর গুরুত্বারোপ করে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। তারা সেখানে সোলার পদ্ধতি ব্যবহার করা এবং সোনা মসজিদ স্থলবন্দরে ইমিগ্রেশন সিস্টেম চালু করার সুপারিশ করে। এছাড়া বাংলাদেশ-ভারত সীমান্তে সংঘটিত বিভিন্ন সমস্যা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আলোচনার মাধ্যমে সমাধান করার সুপারিশ করা হয়।

বৈঠকে মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে বাংলাদেশ স্থল বন্দরের নিজস্ব অর্থায়নে অগ্নিকাণ্ড প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ‘ফায়ার ইকুইপমেন্ট’ ক্রয়ের সুপারিশ করা হয়। এছাড়া পায়রা বন্দর কর্তৃপক্ষ এবং বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের গৃহীত সিদ্ধান্ত সমূহের বাস্তবায়ন, অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে কমিটির সদস্য মো. মজাহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং এস এম শাহজাদা অংশ নেন।

এছাড়া নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, পায়রা বন্দর কর্তৃপক্ষ ও বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
এসকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa