ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

সিলেট-২ আসনে নৌকার কান্ডারি হতে চান জগলু চৌধুরী 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
সিলেট-২ আসনে নৌকার কান্ডারি  হতে চান জগলু চৌধুরী  কথা বলছেন জগলু চৌধুরী।

সিলেট: প্রবাসী অধ্যুষিত উপজেলা বিশ্বনাথ-ওসমানীনগর উপজেলা নিয়ে গঠিত সংসদীয় আসন সিলেট-২।

মর্যাদাপূর্ণ ওই আসন থেকে বিগত দিনে আওয়ামী লীগ চারবার, জাতীয় পার্টি দুইবার এবং একবার করে গণতন্ত্রী পার্টি, বিএনপি থেকে সংসদ সদস্য হয়েছেন।

বর্তমানে গণফোরামের মোকাব্বির খান এ আসনে সংসদ সদস্য। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ছেড়ে দেওয়া এ আসনটিতে সংসদ সদস্য হিসেবে বিজয়ী হয়েছিলেন মোকাব্বির খান।  

এবার দুয়ারে কড়া নাড়ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। তাই ওই আসন থেকে নৌকার কান্ডারি হতে চান সিলেট জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আক্তারুজ্জামান চৌধুরী জগলু।

এলাকায় জগলু চৌধুরী নামেই সমাধিক পরিচিত তিনি।  দলের হাতছাড়া আসনটি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচন করতে চান জগলু চৌধুরী।

সোমবার (১৩ নভেম্বর) নগরের একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করে নিজের প্রার্থী হওয়ার কথা ব্যক্ত করেন তিনি।  

তিনি বলেন, সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে জাতিসংঘ অধিবেশনে যোগদান করেন। সেখানে সিলেট-২ আসনে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়ার ব্যাপারে প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ হয়। প্রধানমন্ত্রী তাকে এলাকায় গিয়ে জনগণের জন্য কাজ করার পরামর্শ দিয়েছেন।  

তার ব্যাপারে প্রধানমন্ত্রী ভালো অবগত জানিয়ে জগলু চৌধুরী বলেন, আমি আশাবাদী এবার সিলেট-২ আসনে নৌকার প্রার্থী হিসেবে প্রধানমন্ত্রী আমাকে বেছে নেবেন। আমি নির্বাচনী এলাকার মানুষকে নিয়ে দলমত নির্বিশেষ ঐক্যবদ্ধভাবে কাজ করবো। জনগণ আমাকে ভোট দিয়ে নির্বাচিত করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।  

জগলু চৌধুরীর মতে, বাংলাদেশ আওয়ামী লীগ সর্ববৃহৎ রাজনৈতিক সংগঠন। নির্বাচন এলে দলটির একাধিক ব্যক্তি মনোনয়ন চাইবেন, এটাই স্বাভাবিক। শেষ পর্যন্ত নেত্রীর সিদ্ধান্তই চূড়ান্ত। তিনি যাকে মনোনয়ন দেবেন, সবাই তার জন্যই কাজ করবো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থা তার ওপর আছে দাবি করে জগলু চৌধুরী বলেন, নৌকার প্রার্থী হিসাবে তাকে মনোনয়ন দিলে বিশ্বনাথ-ওসমানীনগরের মানুষ দলমত নির্বিশেষ ঐক্যবদ্ধভাবে কাজ করবেন এবং ভোটে দিয়ে নির্বাচিত করবেন।  

জগলু চৌধুরী বলেন, সংসদীয় আসনের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) আসন। ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে এই আসনে কোনো প্রার্থী দেওয়া হয়নি। তাই এবারের নির্বাচনে এই আসনে দলটি থেকে সরাসরি প্রার্থী দেওয়ার ব্যাপারে সিলেট জেলা, বিশ্বনাথ-ওসমানীনগর আওয়ামী লীগ যুবলীগ স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা একাট্টা।

তিনি বলেন, ২০১৪ এবং ২০১৮ সালের নির্বাচনেও মনোনয়ন চেয়েছিলাম। এ ব্যাপারে প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনা অবগত।

আমি রিক্ত মানুষ হলেও নির্বাচনী এলাকাবাসী সাথে আমার আত্মিক সম্পর্ক। সময় সেখানে যাতায়াত করি এবং সাধারণ মানুষের সঙ্গে আমার সম্পর্ক অত্যন্ত নিবিড়। তাদের সুখ-দুঃখে সবসময় পাশে ছিলাম, আছি এবং ভবিষ্যতেও থাকবো।  

নিজের বর্ণাঢ্য রাজনৈতিক ক্যারিয়ার তুলে ধরে তিনি বলেন, সেই প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নকাল থেকে আওয়ামী লীগের মিছিল সমাবেশে যোগ দিতাম। কলেজ জীবনে এমসি কলেজ ছাত্রলীগে নেতৃত্ব দিয়েছি। এরপর ১৯৯৭ সালে সিলেট জেলা ছাত্রলীগের সহ সভাপতি ও ২০০২ সালে সভাপতির দায়িত্ব পালন করেছি। ১৫ ফেব্রুয়ারির তথাকথিত নির্বাচনের বিরুদ্ধে আন্দোলন করে কারা বরণ করছি। ২০০৭ সালে মঈন উদ্দিন-ফখরুদ্দিন সরকারের আমলেও কারা বারণ করতে হয়েছে। নেত্রীকে গ্রেপ্তার করায় যে তুমুল আন্দোলন গড়ে উঠেছিল, তখনো রাজপথেই ছিলাম। দলের একজন নিবেদিত প্রাণ কর্মী হিসেবে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছি, আগামীতেও সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে প্রস্তুত।  

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০০৮ সালে দলীয় মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি শফিকুর রহমান চৌধুরী। এরপর ২০১৪ এবং ২০১৮ সালেও তিনি মনোনয়ন চেয়েও পাননি। প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি বর্তমানে যেভাবে নতুন এবং তরুণ নেতৃত্বের ওপর ভরসা করছেন, সে কারণে আমি নৌকার মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী তিনি।

বক্তব্যের শুরুতে তিনি মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এমএজি ওসমানী, নিখোঁজ বিএনপি নেতা ও সাবেক সাংসদ এম ইলিয়াছ আলীসহ বিশ্বনাথ-ওসমানীনগরের সব জাতীয় প্রয়াত রাজনৈতিক নেতাদের স্মরণ করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং সিলেট-২ বিশ্বনাথ-ওসমানীনগর উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ স্বেচ্ছাসেবক লীগ ছাত্রলীগসহ বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড শাখার নেতারা।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।