ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

দল নিবন্ধনে বিধি সংশোধনের দাবি ইসলামী ঐক্যজোটের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
দল নিবন্ধনে বিধি সংশোধনের দাবি ইসলামী ঐক্যজোটের ছবি: শাকিল আহমেদ

ঢাকা: নির্বাচন কমিশনের রাজনৈতিক দল নিবন্ধন সংক্রান্ত বিধিবিধান সংশোধনের দাবি জানিয়েছে বাংলাদেশ ইসলামী ঐক্য জোট। একইসঙ্গে কোনো অবিচার আপিলে মেনে নেবে না বলেও জানিয়েছে দলটি।

বৃহস্পতিবার (২১ জুলাই) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি করেন বাংলাদেশ ইসলামী ঐক্য জোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী।  

লিখিত বক্তব্যে তিনি বলেন, আমরা স্পষ্ট বলতে চাই আর কোনো অবিচার আপিলে আমরা মেনে নেব না। আমাদের অধিকার কাউকে কেড়ে নিতে দেব না। এ ব্যাপারে আমারা কয়েকটি দাবি পাশে করছি। আশা করি সংশ্লিষ্টরা আমাদের দাবি মেনে নেবেন।  

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে- 

১. দেশ বিরোধী ষড়যন্ত্রকারী মাস্টার মাইন্ডদের সঠিক তালিকা করে এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

২. নতুন রাজনৈতিক দল নিবন্ধন বিষয়ে কমিশনের ৩টি অপশনই অযৌক্তিক। বিশেষ করে অপশন একেবারেই অগ্রহণযোগ্য। বিশেষ করে ভোটারদের প্রকাশ্য সমর্থনের কাগজপত্র জমা দেওয়া অসাংবিধানিক, আরপিও থেকে এমন বিধান সম্পূর্ণ বাতিল করতে হবে। আমাদের দাবি ২০টি কর্ম জেলা কার্যালয় এবং ৫০টি জেলা কার্যকরী কার্যালয়ে এবং ১০০টি উপজেলা কমিটি থাকতে পারে।  

৩. বিশ্বের এই সংকটের সময় বিদ্যুৎ সঞ্চয়সহ জ্বালানি শৃঙ্খলা বজায় রাখতে সরকারি উদ্যোগকে বাংলাদেশ ইসলামি ঐক্যজোট সমর্থন করে তবে একইসঙ্গে আমাদের প্রস্তাব দেশের এই ক্রান্তিকালে মন্ত্রী, এমপি, সরকারি-বেসরকারি কর্মকর্তা ও বিত্তবানদের বাড়ি থেকে ৬ মাসের জন্য এয়ার কন্ডিশন ও অনর্থক বিদ্যুৎ ব্যবহার বন্ধের আইনি পদক্ষেপ নিতে হবে।  

৪. বিদেশ ভ্রমণ নিষিদ্ধ করতে হবে।

৫. কৃষি খাতে ভর্তুকি বাড়িয়ে খাদ্য উৎপাদন ব্যাপক বৃদ্ধি করার ব্যবস্থা নিতে হবে।

৬. দুর্নীতিবাজ, মজুদদার, মধ্যসত্ত্বভোগী, সিন্ডিকেট রাজ, বিদেশে টাকা
পাচারকারীদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে।  

৭. জেলে থাকা আলেমদের মুক্তি দিতে হবে।  

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এসএমএকে/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।