ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বঙ্গবন্ধু কখনো জীবনের মায়া করেননি: শিক্ষামন্ত্রী 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
বঙ্গবন্ধু কখনো জীবনের মায়া করেননি: শিক্ষামন্ত্রী 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বঙ্গবন্ধু কখনো নিজের জীবনের মায়া করেননি। যদি তিনি জীবনের মায়া করতেন তাহলে স্বৈরশাসকদের বন্দুকের সামনে দাঁড়িয়ে স্বাধীনতাসহ দেশের জনগণের অধিকারের কথা বলতেন না।

তিনি জানতেন তার আশেপাশে থাকা লোকেরাই তার প্রতি বন্দুক তাক করে আছে। তা সত্ত্বেও তিনি কখনো ভয় করে কথা বলেননি।

বুধবার (২৪ আগস্ট) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আয়োজিত বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র: পেছনে ফিরে দেখা শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়। দেশের বাইরে অবস্থান করায় সেই হত্যাকাণ্ড থেকে বেঁচে যান আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার ওপর ২১ বার হত্যাচেষ্টা চালানো হয়েছে। এতে প্রমাণ হয় অপশক্তিরা বঙ্গবন্ধুর রক্তকেই নয় তার পরিবারের সব সদস্যদের রক্তবিন্দুকেও ভয় পায়।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, বঙ্গবন্ধু যে সময় টুকু পেয়েছেন তিনি আমাদের যুদ্ধ বিধ্বস্ত দেশকে একটি সমৃদ্ধশালী করতে কাজ করেছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যার পর তার কাছের বিশ্বস্ত লোকেরা কোথায় ছিলেন? আর তখন যারা জীবনের ঝুঁকি নিয়ে বঙ্গবন্ধু ও আওয়ামী লীগের পাশে ঢাল হিসেবে ছিলেন তাদের যথাযোগ্য মর্যাদায় ভূষিত করতে হবে।

এছাড়া সভায় আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমেদ। সভায় প্রবন্ধ উপস্থাপন করেন শিক্ষক সমিতির  সভাপতি অধ্যাপক ড. মো. আবুল হোসেন, মূল আলোচক হিসেবে ছিলেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম।  

সভায় স্বাগত বক্তব্য দেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মোহাম্মদ লুৎফর রহমান।  

এছাড়া সভায় ‘জয়তু বঙ্গবন্ধু ২’ নামক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন শিক্ষামন্ত্রী।  

শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে সভা সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক নিবেদিতা রায়।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।