ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘নজরুলের কবিতা-গানই আমাদের সাহসের অনুপ্রেরণা’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
‘নজরুলের কবিতা-গানই আমাদের সাহসের অনুপ্রেরণা’

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবিতা-গানই আমাদের সাহসের অনুপ্রেরণা বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শনিবার (২৭ আগস্ট) কাজী নজরুল ইসলামের ৪৬ তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনকালে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, আমাদের সংগ্রামের প্রধান অনুপ্রেরণা হলেন নজরুল। তার লিখিত গান, কবিতা ও অন্যান্য আশা ছিল লেখনি। তিনি তার লেখনি দিয়ে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। এজন্য তিনি দুঃশাসনের অভিঘাত শিকার হয়েছেন। তিনি কারাগারে গেছেন, নানা ধরনের অত্যাচারের শিকার হয়েছেন। আজকের বাংলাদেশ স্বাধীন হলেও জনগণের নাগরিক স্বাধীনতা নিশ্চিত হয়নি। এখনও কথা বলতে গেলে একধরণের ভীতি সঞ্চার হয়, চলাচল করতে গেলে ভীতির সঞ্চার হয়, জীবন যাপন করতে গেলে ভীতির সঞ্চার হয়। তাই এরকম একটি সময়ে নজরুল খুবই প্রাসঙ্গিক। নজরুলের কবিতা-গানই আমাদের সাহসের অনুপ্রেরণা জোগায়।  

বিএনপির এ নেতা বলেন, তিনি হলেন বিশ্ব মানবতার কবি, দ্রোহের কবি। তিনি অন্যায় অত্যাচার অবিচারের বিরুদ্ধে। তিনি গোঁড়ামি, কুসংস্কারাচ্ছন্নতার বিরুদ্ধে লড়াই করেছেন। আবার অন্যদিকে প্রেম ভালোবাসায় ভাসিয়ে দিয়েছেন মানুষকে। মায়া ভালোবাসা ও মানুষের সঙ্গে মানুষের বন্ধনের জন্য লেখনির মাধ্যমে জাগ্রত করেছেন৷

বাংলাদেশ সময়: ০৯৩১ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
এসকেবি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।