ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

রাজনীতি

একটি জবাবদিহিমূলক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায় বিএনপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
একটি  জবাবদিহিমূলক  রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায় বিএনপি

সিলেট: বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপন বলেছেন, আমরা স্বাধীনতার ৫০ বছর অতিক্রম করেছি, কিন্তু দেশে কাঙ্খিত উন্নয়ন ও অগ্রগতি হয়নি। দেশে আজ গণতন্ত্র, বাকস্বাধীনতা ও ভোটাধিকার নেই।

তাই বিএনপি রাজনৈতিক ও সাংগঠনিক কর্মকাণ্ডের বাইরে এই মতবিনিময়ের উদ্যোগ নিয়েছে। গত দুটি সংসদ নির্বাচনে যেভাবে ভোট ডাকাতি হয়েছে, তারপর আওয়ামী লীগের অধীনে কোনোভাবেই নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়।

তিনি বলেন, দেশের এই সংকটময় পরিস্থিতিতে একটি অবাধ, সুষ্ঠ ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের বিকল্প নেই। আর শেখ হাসিনার অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

শুক্রবার (০৯ সেপ্টেম্বর) বিকেলে সিলেট নগরের একটি অভিজাত হোটেলের কনফারেন্স কক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র মিডিয়া সেল’র উদ্যোগে ‘জবাবদিহীতা মূলক রাষ্ট্র গঠনে অবাধ, নিরপেক্ষ, নির্বাচনত্তোর একটি জাতীয় সরকার এবং দ্বিকক্ষ সংসদ অপরিহার্য’শীর্ষক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জহির উদ্দিন স্বপন বলেন, সবার সম্মিলত আন্দোলন সংগ্রামের মাধ্যমে দেশে যখন জনগণের সরকার প্রতিষ্ঠা হবে। তখন আন্দোলন সংগ্রামে অংশগ্রহণকারী সব দলকে নিয়ে একটি জাতীয় সরকার প্রতিষ্ঠা করা হবে। এজন্য দেশের নাগরিক সমাজের প্রতিনিধিসহ সর্বস্তরের মানুষকে আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত করতে হবে। জবাবদিহিতামূলক রাষ্ট্র প্রতিষ্ঠা হলে দেশের সুশাসন প্রতিষ্ঠা হবে। তাই আমরা একটি জবাবদিহিমূলক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাই।

বিএনপির মিডিয়া সেলের আহবায়ক ও সাবেক এমপি জহির উদ্দিন স্বপনের সভাপতিত্বে ও সদস্য সাবেক সংসদ সদস্য শাম্মী আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির মিডিয়া সেলের সদস্য সচিব ও সাবেক সংসদ সদস্য শহিদ উদ্দিন চৌধুরী এনি।

মূল বক্তব্যে মিডিয়া সেলের সদস্য সচিব ও সাবেক সংসদ সদস্য শহিদ উদ্দিন চৌধুরী এনি বলেন, দলীয় সরকারের  অধীনে কোনোভাবেই নিরপেক্ষ নির্বাচন যে সম্ভব নয়। তাই গণআন্দোলনের মাধ্যমে ফ্যাসিবাদ পতনের পর কেবলমাত্র একটি সুষ্ঠ নির্বাচন অনুষ্ঠান ও রাষ্ট্রের রুটিন কাজ সম্পন্ন করার উদ্দেশ্যেই গঠিত হতে পারে একটি দল নিরপেক্ষ নির্বাচনকালীন সরকার।  

বিএনপির মিডিয়া সেলের সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা এমপি বলেন, শহীদ জিয়া যেমন দেশকে কয়েকশত বছর এগিয়ে নিয়ে গিয়েছিলেন, তারেক রহমানও সেই চিন্তা করছেন। গত ১০ বছরে দেশের মারাত্মকভাবে সমাজিক মূল্যবোধ হারিয়েছে। এখন রাষ্ট্র মেরামত প্রয়োজন। বিএনপি বিশ্বাস করে তাদের পক্ষে একা এ কাজটি করা সম্ভব নয়। এজন্য বিএনপি একটি জাতীয় সরকার গঠন করার জন্য সিদ্ধান্ত নিয়েছে। দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ হলে রাষ্ট্রের সকল অঙ্গ স্বচ্ছতার সাথে কাজ করতে পারবে।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন-সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এমদাদ উল্লাহ শহিদুল ইসলাম শাহীন প্রমুখ।  

এসময় উপস্থিত আরও ছিলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির ও ড. এনামুল হক চৌধুরী, সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী, সিলেট মহানগর বিএনপির আহবায়ক আব্দুল কাইয়ুম জালালি পংকী প্রমুখ।

বাংলাদেশ সময়: ঘন্টা, সেপ্টেম্বর ০৯, ২০২২ 
এনইউ/ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।