ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

৩০ বছর নারী প্রধানমন্ত্রী, তবুও নারীরা নিরাপদ নয়: রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২২
৩০ বছর নারী প্রধানমন্ত্রী, তবুও নারীরা নিরাপদ নয়: রব

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ১৯৯১ সাল থেকে ২০২২ পর্যন্ত প্রায় ৩০ বছর ধরে প্রধানমন্ত্রী নারী, তবুও নারীরা কোথাও নিরাপদ নয়। নারী প্রধানমন্ত্রী থাকাকালীন সর্বশেষ ইডেন কলেজের ঘটনায় নারীদের মর্যাদা যেভাবে ধুলোয় মিশিয়ে দেওয়ার মহড়া অনুষ্ঠিত হয়েছে, তা আধুনিক বিশ্বে কল্পনারও অযোগ্য।

এত বড় ভয়ঙ্কর ঘটনা ঘটে গেলেও সরকার ন্যূনতম পদক্ষেপ গ্রহণ করার প্রয়োজনীয়তাও অনুভব করেনি।  

শুক্রবার (৭ অক্টোবর) রাজধানীর উত্তরায় জাতীয় সমাজতান্ত্রিক নারী জোটের প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আবদুর রব বলেন, অবস্থাদৃষ্টে মনে হয় বাংলাদেশে প্রধানমন্ত্রী পদ নারীদের জন্য সংরক্ষিত। তারপরও রাজনৈতিক, সামাজিক ও পারিবারিক ক্ষেত্রসহ নারীরা সব ক্ষেত্রেই বৈষম্যের শিকার। নারীর নাগরিক অধিকার ও আইনি সমতা আজও নিশ্চিত হয়নি।
 
তিনি আরও বলেন, পরিবার ও সমাজে শুধু মানুষ হিসেবে নারীকে গণ্য করার সংস্কৃতিও বিকশিত হয়নি। নারীর প্রতি সব প্রকার বৈষম্য বিলোপে সিডও একমাত্র আন্তর্জাতিক চুক্তি বা সনদ কিন্তু তার অধিকাংশই বাংলাদেশে বাস্তবায়িত হচ্ছে না।

এ বৈষম্যমূলক সমাজ ব্যবস্থা পরিবর্তন, সংবিধান সংস্কার, বিদ্যমান স্বৈরাচারের পতন এবং রাষ্ট্র রূপান্তরের লক্ষ্যে দ্বিতীয় মুক্তিযুদ্ধে দেশের নারী সমাজকে অংশগ্রহণের জন্য তিনি উদাত্ত আহ্বান জানান।

নারী জোটের সভাপতি তানিয়া রবের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- নারী জোটের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দা ফাতেমা হেনা, ফারজানা দিবা, সুরাইয়া তাবাসসুম, তাসলিমা আক্তার, ফারিয়া আলম ঊষা, ইয়াসমিন দিলশাদ, মাহমুদা চৌধুরী শাহিন, সাফিকা আফরোজা তালুকদার, রেহানা সুলতানা, কৃপা ভূঁইয়া, শারমিন সুলতানা প্রিয়াঙ্কা প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।