ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

অধ্যাপক তৈয়েবুর রহমানের কবিতার বই 

‘দহন দ্রোহ ও দর্শন’-এর মোড়ক উন্মোচন 

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২২ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২২
‘দহন দ্রোহ ও দর্শন’-এর মোড়ক উন্মোচন 

‘দহন দ্রোহ ও দর্শন’ শিরোনামে অধ্যাপক ড. তৈয়েবুর রহমানের নতুন কবিতার বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।  

বৃহস্পতিবার (১ ডিসেম্বর ২০২২) ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর স্কুল অফ লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের মুক্ত প্রাঙ্গণে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

 

বিশ্বখ্যাত কবিদের নির্বাচিত ১০০টি কবিতার অনুবাদ স্থান পেয়েছে বইটিতে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি কবি অসীম সাহা বলেন, বইয়ে উল্লেখিত ‘দহন দ্রোহ ও দর্শন’ কবিতার সঙ্গে অঙ্গাঅঙ্গীভাবে জড়িত। একাডেমিক দর্শন এবং কবিতার দর্শন এক নয়। অতএব এর মধ্যে আলাদাভাবে দর্শন খুঁজতে যাওয়া ঠিক নয়। কবিতা রিকন্সট্রাকশন (বিনির্মান) হয়, ভাষান্তর বা ভাবান্তর হয়না।  

অধ্যাপক ড. ফখরুল আলম বলেন, প্রত্যেকটা কবিতাই একেকটি দর্শন। নিশ্চিন্ত একটা চিন্তা থেকে, দর্শন থেকে, আবেগ থেকে যেটা নাড়া দেয় সেটাইতো কবিতা। আর এর সবকিছুই রয়েছে এই বইয়ে।

আইইউবির উপ-উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান বলেন, ১০০টি কবিতা সারা পৃথিবী থেকে ছেঁকে এনে একটি বইয়ের মাধ্যমে তুলে ধরা হয়েছে, এটিই একটি বড় অর্জন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, আইইউবির মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক জাকির হোসেন রাজু, ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস বিভাগের অধ্যাপক ড. আহমেদ আহসানুজ্জামান, সোশ্যাল সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগের বিভাগীয় প্রধান ড. কাজী মাহমুদুর রহমান, এবং গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্নেন্স বিভাগের বিভাগীয় প্রধান ড. মারুফা আক্তার। অধ্যাপক ড. তৈয়েবুর রহমানের সহধর্মিনী সাইকা রহমান এবং ছেলে সাদমানের পাশাপাশি আইইউবির বেশ কয়েকজন শিক্ষক ও শিক্ষার্থী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৯১০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২২
এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa