ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

রাজীব দত্তের একক চিত্র প্রদর্শনী ‘হাও ড্যু আই রেন্ট আ প্লেন’

শিল্প-সাহিত্য প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
রাজীব দত্তের একক চিত্র প্রদর্শনী ‘হাও ড্যু আই রেন্ট আ প্লেন’

২০ নভেম্বর শুক্রবার থেকে কলাকেন্দ্র আর্ট গ্যালারিতে শুরু হয়েছে কবি ও শিল্পী রাজীব দত্তের একক চিত্র প্রদর্শনী ‘হাও ড্যু আই রেন্ট আ প্লেন’। সন্ধ্যা সাতটায় মোহাম্মদপুর-ইকবাল রোডস্থ ওই গ্যালারিতে শিল্পী-দর্শনার্থীদের উপস্থিতিতে প্রদর্শনীর উদ্বোধন হয়।



উদ্বোধনের পর শিল্পী রাজীব দত্তের চিত্রকর্ম নিয়ে আলোচনা করেন শিল্পী ঢালী আল মামুন এবং শিল্পী ও ‘ডেপার্ট’ সম্পাদক মোস্তফা জামান।



আলোচনায় তারা বলেন, বিভিন্ন ওপেন সোর্স থেকে ইমেজ সংগ্রহ করে ওইসব ইমেজকে নিজের কনটেকস্টে বির্নিমাণ করে রাজীব। অনেক ফেমাস পেইন্টিংকেও রাজীব আজকের সময়ের মতন করে একটা চেহারা দেয়। আর কিছু কাজে সে ইলাস্ট্রেশনের যে ধারা, বা গ্রাফিক নোবেলের মতো করে টেকস্টের সাথে ইমেজকে মার্চ করে।

প্রথম দিনের প্রদর্শনীতে আরো উপস্থিত ছিলেন—শিল্পী শিশির ভট্টাচার্য, শিল্পী নিসার হোসেন, শিল্পী দিলারা বেগম জলি এবং রশিদ আমিন প্রমুখ।



প্রদর্শনীর কিউরেটর ওয়াকিলুর রহমান শিল্পী রাজীব দত্তের কাজ প্রসঙ্গে বলেন, “একটা জিনিস লক্ষ্য করেছি, উনার দৃষ্টিভঙ্গি। উনি কিছু ইমেজ তৈরি করেন যা উনার দু’তিন রকমের সত্তার প্রকাশ। হতে পারে অর্থহীনতা, কিন্তু তারও তো একটা পৃথক ভাষা আছে। ”

“বাজারকেন্দ্রিক যে শিল্পচর্চা চলছে ইদানীং সেটা মাথায় রেখে রাজীব এ কাজগুলো করেন না। তার কাজ নিরীক্ষাধর্মী। রাজীব মূলত ইমেজ মেকিংয়ের জন্য ক্ষুধার্ত। ”—যোগ করেন তিনি।



নিজের কাজ নিয়ে মন্তব্য করতে বললে রাজীব দত্ত বাংলানিউজকে বলেন, “একরকম মিনিংলেস ব্যাপার আছে মনে হয় কাজগুলাতে। যেসব ছবি ইমেজ দেখি, অনেক সময় সিনেমার স্ক্রিনশটও নিয়ে—ওইগুলার অন্য একটা মানে তৈরির চেষ্টা ছিল। সবচে বেশি চেষ্টা ছিল, দর্শক যাতে তার মতো করে টোটালকে নিতে পারে। আমার মতো করে নিতে বাধ্য না হয়। ”

আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনী চলবে। ১/১১, ইকবাল রোড, মোহাম্মদপুরের কলাকেন্দ্র আর্ট গ্যালারিতে এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত এবং প্রবেশ ফি-মুক্ত।



বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa