ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

ছবি মেলার দশম আয়োজন ২৮ ফেব্রুয়ারি

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯
ছবি মেলার দশম আয়োজন ২৮ ফেব্রুয়ারি ছবি মেলা। ছবি: বাংলানিউজ

ঢাকা: ২০টি দেশের ৩৫ জন শিল্পীর কাজ নিয়ে এবার বসছে এশিয়ার অন্যতম মর্যাদাপূর্ণ আলোকচিত্র উৎসব ‘ছবি মেলা’র দশম আয়োজন। আর এবারে আয়োজনের মূল প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘স্থান’।

আগামী ২৮ ফেব্রুয়ারি শুরু হয়ে এ আয়োজন চলবে ৯ মার্চ পর্যন্ত। আর এবারের উৎসবে প্রখ্যাত ভারতীয় লেখিকা অরুন্ধতী রায় আসছেন মেলার আর্টিস্ট টকে অংশগ্রহণ করতে।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) রাজধানীর পান্থপথে অবস্থিত দৃক গ্যালারিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন আয়োজক কর্তৃপক্ষ।

তারা জানান, এবারের আয়োজনে উপদেষ্টা পরিষদে আছেন নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খন্দকার ইব্রাহিম খালেদ, মানবাধিকার কর্মী খুশি কবির, নেপালি প্রকাশক ও সম্পাদক কুন্দা দীক্ষিত, ভারতীয় আলোকচিত্রী রঘু রাই, অর্থনীতিবিদ রেহমান সোবহান, ইতিহাসবিদ সিরাজুল ইসলাম চৌধুরী এবং মানবাধিকার কর্মী ও বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল।  

ছবি মেলার ১০ আসরের পরিচালক হিসেবে থাকছেন আলোকচিত্রী শহিদুল আলম। এর মূল কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করবেন এএসএম রেজাউর রহমান, মুনেম ওয়াসিফ, সরকার প্রতীক ও তানজিম ওয়াহাব।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, ২৮ ফেব্রুয়ারি রাজধানীর ছায়ানট সংগীতবিদ্যায়তনে অনুষ্ঠিত হবে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। ছবি মেলার পুরো আয়োজনটি চলবে ৯ মার্চ পর্যন্ত। এবারের আয়োজনে বাংলাদেশ, ভারত, ব্রাজিল, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ মোট ২০টি দেশের ৩৫ জন শিল্পী অংশগ্রহণ করবেন। ২৭টি প্রিন্ট প্রদর্শনীসহ থাকছে পাঁচটি রিকশা-ভ্যানে ঢাকা শহর ঘুরে বেড়ানোর ভ্রাম্যমাণ প্রদর্শনী।

এছাড়া এ আয়োজনের তালিকায় আছে বিভিন্ন কর্মশালা, সেমিনার, গ্যালারি ওয়াক, স্লাইড শো ও চলচ্চিত্র প্রদর্শনী। এগুলোর প্রদর্শনীস্থল হিসেবে আছে নির্মাণাধীন দৃক-পাঠশালা ভবন, দৃক গ্যালারি ১ ও ২ (ধানমন্ডি), দৃক গ্যালারি ৩ (পান্থপথ) ও ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজ।

উল্লেখ্য, দুই বছর পর পর দৃক পিকচার লাইব্রেরি লিমিটেড ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট এ উৎসবের আয়োজন করে থাকে। ২০০০ সাল থেকে নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে ছবি মেলার আসর।

বাংলাদেশ সময়: ০৭৩২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯
এইচএমএস/এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।