ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

মাসজুড়ে সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২১
মাসজুড়ে সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন ...

ঢাকা: বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে জানুয়ারি মাসজুড়ে দেশের ১০টি উপজেলায় দুই দিন করে সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হচ্ছে।

সোমবার (০৪ জানুয়ারি) বিকেলে ভার্চ্যুয়াল এক আয়োজনে এই উৎসবের উদ্বোধন করা হয়।

উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি।

সিমিন হোসেন রিমি বলেন, সংস্কৃতি চর্চার মাধ্যমে আমাদের সমাজ ও সমাজের সবাইকে সামাজিক ও পারিপার্শ্বিক দিক থেকে যোগ্য করে গড়ে তুলতে হবে। সেজন্য সংস্কৃতি চর্চার সঙ্গে পাঠাগার ভিত্তিক সমাজ গড়ে তোলা প্রয়োজন। আর শিল্পকলা একাডেমি যখন বিভিন্ন সাংস্কৃতিক কাজগুলো করে থাকে, তখন বাংলা ভাষার উচ্চারণ চর্চা বা শেখানোর জন্যও তারা কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে পারে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি জেলা থেকে উপজেলা পর্যন্ত বিস্তৃত হয়েছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ১০টি উপজেলায় ভবন ও মুক্তমঞ্চ নির্মাণ করেছে। সেই উপজেলাগুলোতেই অনুষ্ঠিত হবে এই উৎসব। এই উপজেলাগুলো হলো- মাদারীপুরের শিবচর (উৎসব অনুষ্ঠিত হবে ৪-৫ জানুয়ারি), গাজীপুরের কাপাসিয়া (১৩-১৪ জানুয়ারি), ঢাকার নবাবগঞ্জ (২২-২৩ জানুয়ারি), নীলফামারীর ডোমার (২৫-২৬ জানুয়ারি), পিরোজপুরের ভান্ডারিয়া (২৫-২৬ জানুয়ারি), জামালপুরের মেলান্দহ (২৭-২৮ জানুয়ারি), চট্টগ্রামের রাঙ্গুনিয়া (২৯-৩০ জানুয়ারি), দিনাজপুরের কাহারোল (২৯-৩০ জানুয়ারি), খুলনার ডুমুরিয়া (৩০-৩১ জানুয়ারি) এবং চাঁদপুরের মতলব উপজেলা (৩০-৩১ জানুয়ারি)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত হন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন, মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, শিবচরের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান এবং চট্টগ্রামের জেলা কালচারাল মো. মোসলেম উদ্দিন।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২১
এইচএমএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa