ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

শহীদুল জহিরের জন্মবার্ষিকীতে আসছেন শাহাদুজ্জামান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২১
শহীদুল জহিরের জন্মবার্ষিকীতে আসছেন শাহাদুজ্জামান

কথাসাহিত্যে নিজস্বী ধারার স্রষ্টা শহীদুল জহির। আসছে ১১ সেপ্টেম্বর তাঁর জন্মবার্ষিকী।

এ উপলক্ষ্যে শনিবার (১১ সেপ্টেম্বর) রাত সাড়ে ৯টায় শিল্প- সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি ও ই-কমার্স বিষয়ক প্রতিষ্ঠান এমপ্যাথি নেশন ও প্রারণ্য (প্রাণে অরণ্য আনো) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আয়োজন করতে যাচ্ছে একটি বিশেষ ইভেন্ট।

এতে যুক্ত থাকবেন সমকালীন আলোচিত কথাসাহিত্যিক, গবেষক ও চিকিৎসা নৃবিজ্ঞানী শাহাদুজ্জামান।

২০০৮ সালের ২৩ মার্চ প্রয়াত হন শহীদুল জহির। কিন্তু থেকে গেছে তাঁর সৃষ্টি। তাঁর রচিত আবু ইব্রাহীমের মৃত্যু (২০০৯), জীবন ও রাজনৈতিক বাস্তবতা (১৯৮৮), সে রাতে পূর্ণিমা ছিল (১৯৯৫) এবং মুখের দিকে দেখি (২০০৬) উপন্যাসগুলো বাংলাসাহিত্যে অন্য মাত্রা যোগ করে।

ছোটগল্পেও শহীদুল জহিরের ধারা স্বতন্ত্র। পারাপার (১৯৮৫), ডুমুরখেকো মানুষ ও অন্যান্য গল্প (২০০০), এবং ডলু নদীর হাওয়া ও অন্যান্য গল্প (২০০৪) তাঁর উল্লেখযোগ্য গল্প সংকলন।

জীবদ্দশায় সাহিত্যে অবদানের জন্য ২০০৪ সালে তিনি আলাওল সাহিত্য পুরস্কার এবং কাগজ সাহিত্য পুরস্কার লাভ করেন। তার সৃষ্ট গল্প ও উপন্যাস থেকে নির্মিত হয়েছে একাধিক চলচ্চিত্র, টেলিভিশন এবং মঞ্চনাটক।

২০১০ সালে শহীদুল জহির রচিত উপন্যাস ‘আবু ইব্রাহীমের মৃত্যু’ প্রথম আলো বর্ষসেরা বই ১৪১৫ পুরস্কারের ভূষিত হয়। এই ক্ষণজন্মা কীর্তিমান ২০০৪ সালে আলাওল সাহিত্য পুরস্কার এবং কাগজ সাহিত্য পুরস্কার লাভ করেন।

ফেসবুক পেজের লিংক:  https://www.facebook.com/arts4empathy/about/?ref=page_internal এবং
https://www.facebook.com/empathy7com

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa