ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

পাবনায় কবি ওমর আলীকে স্মরণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২১
পাবনায় কবি ওমর আলীকে স্মরণ

পাবনা: বাংলা একাডেমি ও একুশে পদক প্রাপ্ত কবি ওমর আলীর ষষ্ঠ মৃত্যুবাষির্কী ৩ ডিসেম্বর (শুক্রবার)।

নিজ জেলা পাবনায় স্মরণসভা ও প্রামাণ্যচিত্র প্রর্দশনের মাধ্যম স্মরণ করা হয়েছে ষাটের দশকের অন্যতম এই কবিকে।

এদিন বেলা ১১টার দিকে পাবনা জেলা পরিষদের রশিদ হলে স্কুল অব ক্রিয়েটিভ আর্টস ও বাংলাদেশ কবিতা সংসদ এই অনুষ্ঠানের আয়োজন করে।

এতে সভাপতিত্ব করেন প্রবীণ সাংবাদিক আব্দুল মতীন খান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আতিয়ূর রহমান। সম্মানিত অতিথি ছিলেন প্রাবন্ধিক ও শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ কামরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক আব্দুল মান্নান সরকার, কথাসাহিত্যিক সাইদ হাসান দারা, স্কুল অব ক্রিয়েটিভ আর্টের সভাপতি দেওয়ান বাদল প্রমুখ।

অনুষ্ঠানে কবি ওমর আলীর স্মৃতিচারণ ও কবিতা আবৃত্তি করেন অতিথিরা। পরে তার জীবনের বিভিন্ন কর্মের স্থিরচিত্র প্রর্দশন করা হয়।

১৯৩৯ সালের ২০ অক্টোবর পাবনার চরশিবরামপুর গ্রামে জন্মগ্রহণ করেন ওমর আলী। তার বাবার নাম মো. উজির আলী ও মাতা আহ্লাদী খাতুন।  

১৯৮১ সালে বাংলা একাডেমি, ১৯৮৮ সালে বন্দে আলী মিয়া পুরস্কার, ১৯৯১ সালে আলাওল সাহিত্য পুরস্কার ও ২০১৭ সালে (মরণোত্তর) একুশে পদকে ভূষিত হন তিনি। তার পৈত্রিক নিবাস পাবনা সদরের পদ্মানদীর তীরবর্তী চরঘোষপুর ও চরশিবরামপুর গ্রামে। ২০১৫ সালের ৩ ডিসেম্বর অনেকটা নীরবেই চলে যান কবি ওমর আলী।

বাংলাদেশের কবিতাধারায় বিস্ময় সৃষ্টি করেছিলেন তিনি।  তার ‘এদেশে শ্যামল রঙ রমণীর সুনাম শুনেছি’ বাংলা কাব্যসাহিত্যের কিংবদন্তিতুল্য কাব্যগ্রন্থ।

‌বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa