ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

বইমেলা

গল্প-উপন্যাসেই আগ্রহ বেশি পাঠকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
গল্প-উপন্যাসেই আগ্রহ বেশি পাঠকদের ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দেখতে দেখতে চলে গেল অমর একুশে বইমেলার নবম দিন। সময়ের সাথে সাথে মেলায় প্রকাশিত বইয়ের সংখ্যা বাড়ছে।

প্রতিবারের মতো বইমেলাকে ঘিরে লেখক-পাঠকের মিলনমেলায় পরিণত হয়েছে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণ।

গল্প, কবিতা, উপন্যাস, ইতিহাস, রাজনীতি, অর্থনীতি, গোয়েন্দা কাহিনী, রহস্যোপন্যাস, ধর্মীয় বই, রূপকথার গল্প, ভূতের গল্প, কমিক্স কী নেই নতুন-পুরাতন বইয়ের সমারোহের এই মেলায়। তবে এতসব বইয়ের মধ্যে বরাবরের মতোই বইপ্রেমীদের আকর্ষণ করছে গল্প ও উপন্যাসের বইগুলো।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) মেলার একাধিক প্রকাশনীর বিক্রয়কর্মী ও পাঠকদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। প্রকাশকরা বলছেন, সব ধরনের বইয়ের চাহিদা আছে তবে জনপ্রিয়তার দিক দিয়ে শীর্ষে রয়েছে গল্প-উপন্যাস, গোয়েন্দা কাহিনী ও ধর্মীয় বই।

অন্বেষা প্রকাশনীর বিক্রয়কর্মী তাসলিমা আক্তার বলেন, আমাদের স্টলে শিশু-কিশোরসহ সবার জন্যই বিভিন্ন ধরনের বই রয়েছে। এর মধ্যে তুলনামূলক বলতে গেলে উপন্যাসের বইয়ের দিকে বেশি আগ্রহ আর গল্পের বইও ভালো চলছে। নতুন লেখকদের উপন্যাসের পাশাপাশি রবীন্দ্রনাথ, নজরুলসহ তাদের সমসাময়িক লেখকদের উপন্যাসেরও যথেষ্ট চাহিদা লক্ষ্য করা যাচ্ছে।

মিজান পাবলিশার্সের বিক্রয়কর্মী আশিক মোহাম্মদও জানান, সব ধরনের বইয়ের চাহিদা রয়েছে তবে গল্প-উপন্যাসের বইয়ের চাহিদা একটু বেশি। পাশাপাশি আমাদের স্টলে ইসলামিক বই আছে, সেই বইগুলোরও যথেষ্ট চাহিদা রয়েছে। সময় প্রকাশনের শাহরুখ হাসানও জানাচ্ছেন এখন পর্যন্ত তাদের স্টলের বেস্ট সেলার বই লেখক আনিসুল হকের ‘মা’ উপন্যাসটি।

বইমেলায় এসে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চোখের বালি’ উপন্যাসটি কিনেছেন ঢাকার মালিবাগের বাসিন্দা কাজি শফিক রহমান। বাংলানিউজকে তিনি বলেন, উপন্যাসের প্রতি মাত্রাতিরিক্ত একটা নেশা কাজ করে। রবীন্দ্রনাথের বেশির ভাগ উপন্যাসই পড়া শেষ। আজ এটা কিনলাম। অন্যান্য বইও পড়া হয় তবে অবসর সময়ে পড়ার জন্য উপন্যাসই আমার কাছে সবচেয়ে উপযুক্ত মনে হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কাইয়ুম আহমেদ জনি জানান, ছোটবেলায় গল্পের বইয়ের প্রতি ছিল বিশেষ একটি ঝোঁক। উপন্যাস তেমন পড়া হতো না। তবে বড় হওয়ার সাথে সাথে উপন্যাস পড়া শুরু করলাম। প্রতি বছর বইমেলা এলই বেশ কয়েকটি উপন্যাসের বই কেনার লক্ষ্য থাকে। উপন্যাসের পাশাপাশি বাংলাদেশ ও বিশ্বের অন্যান্য দেশের ইতিহাস ঐতিহ্য নির্ভর বই এবং গোয়েন্দা কাহিনী পড়তে বেশি ভালো লাগে।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২৩
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।