ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

বইমেলায় কিশোর উপন্যাস ‘দস্যুর জঙ্গলে তোতন’

তানিম কবির, বিভাগীয় সম্পাদক শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৪

বইমেলা থেকে ফিরে: শুক্রবার অমর একুশে গ্রন্থমেলায় এসেছে ইন্দ্রজিৎ সরকারের কিশোর উপন্যাস ‘দস্যুর জঙ্গলে তোতন’। অ্যাডভেঞ্চারধর্মী এ উপন্যাসটি প্রকাশ করেছে শুভ্র প্রকাশ।

বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী নিয়াজ চৌধুরী তুলি।
 
লেখক ইন্দ্রজিৎ সরকার জানালেন, দুরন্ত কিশোর তোতনের রোমাঞ্চকর একটি অভিযানকে ঘিরেই এগিয়েছে উপন্যাসের কাহিনী। মা-বাবা ও ভাই-বোনের ওপর রাগ করে বাড়ি ছেড়ে বের হয় তোতন। উদ্দেশ্যহীন হাঁটতে-হাঁটতে একসময় সে ঢুকে পড়ে শহরতলীর এক গহীন জঙ্গলে একদল দুর্ধর্ষ ডাকাতের গোপন আস্তানায় পৌঁছে যায়।
 
গুপ্তচর ভেবে ডাকাতরা তাকে আটক করে। এবং শয়তানের আশির্বাদ পাওয়ার জন্য একসময় তারা তোতনকে ‘বলি’ দেয়ার সিদ্ধান্ত নেয়। এরপর ঘটতে থাকে রহস্যময় ও রোমহর্ষক নানান ঘটনা। এরইমধ্যে তোতনের সঙ্গে পরিচয় হয় মালতী নামের এক কিশোরীর। তারই সহায়তায় এক অন্ধকার রাতে ডাকাতদের আস্তানা থেকে পালিয়ে যেতে সক্ষম হয় তোতন। পরে রুদ্ধশ্বাস ঘটনা প্রবাহের মধ্য দিয়ে মুক্ত তোতনের সহায়তায় ধরা পড়ে ডাকাত দল।
 
বইটির বিনিময় মূল্য ১৩৫ টাকা। পাওয়া যাচ্ছে মেলার ৪২৮-৪২৯ নম্বর স্টলে।
 
উল্লেখ্য, ‘দস্যুর জঙ্গলে তোতন’ ইন্দ্রজিৎ সকারের তৃতীয় বই। এরআগে ২০১২ সালে প্রথম উপন্যাস ‘একা একা একাকার’ ও ২০০৯ সালে তার কাব্যগ্রন্থ ‘জেব্রাক্রসিংয়ের জন্য দুই মিনিট বিরতি’ প্রকাশিত হয়।
 
বাংলাদেশ সময়: ০২৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa