ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বইমেলায় ‘তসলিমা নাসরিনের লড়াই’

শিল্প-সাহিত্য প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৫
বইমেলায় ‘তসলিমা নাসরিনের লড়াই’

অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-র ৬ষ্ঠ দিন শুক্রবার ‘আগামী’ প্রকাশ করেছে  কলামিস্ট মিলন রহমানের বই ‘তসলিমা নাসরিনের লড়াই’। দীর্ঘ ২১ বছর ধরে মাতৃভূমি থেকে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিনের ত্যাগ, দেশপ্রেম ও মানবতাবোধ ইত্যাদি বিষয়ে আলাদা আলাদা লেখায় সঙ্কলিত হয়েছে বইটি।



বইটি সম্পর্কে জানতে চাইলে আগামী প্রকাশনীর পক্ষ থেকে জানানো হয়, বাংলা ভাষায় তসলিমা নাসরিন সম্পর্কে যে ধরনের লেখালেখি লক্ষ্য করা যায়, সেসবের অধিকাংশই নেতিবাচক, বস্তুনিষ্ঠতার অভাব দেখা যায় সেসব লেখায়। প্রকৃত সত্য রয়ে যায় আড়ালে। বিকৃতভাবে তসলিমাকে উপস্থাপন করা হয় বেশিরভাগ লেখায়। কিন্তু সমস্ত বাধা পেরিয়ে একদিন সত্য প্রকাশিত হয়। সত্য উদঘাটনের সেই কাজটিই করেছেন বইটির লেখক মিলন রহমান।

বইয়ে সঙ্কলিত লেখাগুলোর শিরোনাম যথাক্রমে—‘প্রেম’, ‘বাংলা শব্দভাণ্ডার’, ‘শিশু-হেনস্থা ও ধর্ষণ’, ‘বিতর্ক, বিরোধ এবং দেশান্তর’, ‘কবিতার ছন্দে তসলিমার লড়াই’, ‘তসলিমা নাসরিনের ধর্মচিন্তা’, ‘সমালোচনা’, ‘শ্রদ্ধা, ভালোবাসা ও খ্যাতি’ এবং ‘তসলিমাবিহীন বাংলাদেশ: সাধারণ অভিব্যাক্তি’।

লেখকের দাবি, সম্পূর্ণ নিরপেক্ষভাবে সকল প্রকার সংকোচের ঊর্ধ্বে উঠে তসলিমাকে উপস্থাপন করা হয়েছে বইটিতে। ময়মনসিংহের একজন সাধারণ মেয়ে সিঁড়ি বেয়ে ধীরে ধীরে কিভাবে হয়ে উঠেছেন আজকের তসলিমা নাসরিন, পুরুষতান্ত্রিক সমাজের দ্বারা পদে পদে কিভাবে আক্রান্ত হয়েছেন এবং কিভাবে তিনি বারবার ঘুরে দাঁড়িয়েছেন আপন শক্তিকে—তারই নিখাদ বিবরণ পাওয়া যাবে ‘তসলিমা নাসরিনের লড়াই’য়ে।

 বইটির প্রচ্ছদ এঁকেছেন শিবু কুমার শীল। সোহরাওয়ার্দী উদ্যানস্থ অমর একুশে গ্রন্থমেলায়—আগামী প্রকাশনীর স্টলে বইটি পাওয়া যাবে।

 
বাংলাদেশ সময়: ২৩৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।