ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বইমেলায় দৃষ্টিহীনদের ঠিকানা ‘স্পর্শ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৫
বইমেলায় দৃষ্টিহীনদের ঠিকানা ‘স্পর্শ’ ছবি : শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলায় শুধুমাত্র দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বই প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান স্পর্শ। প্রতিষ্ঠানটির স্টল বাংলা একাডেমির বরকত চত্বরের পাশে অবস্থিত।



দৃষ্টিহীনদের কথা বিবেচনা করে ২০১১ সাল থেকে বইমেলায় বই বিক্রি করছে ‌‌‍স্পর্শ। এ পর্যন্ত ২৬টি বই প্রকাশ করেছে তারা। প্রকাশের অপেক্ষায় আরো নতুন পাঁচটি বই। প্রকাশিত বইয়ের তালিকায় রয়েছে বিখ্যাত কবি-সাহিত্যিক আর সমাজ সেবকদের আত্মজীবনমূলক বই। এছাড়া ব্রেইল পদ্ধতিতে প্রকাশ করা হয়েছে মুক্তিযুদ্ধ ভিত্তিক ছড়ার বই ‘একাত্তর দেখবো’।

‘মানুষ দৃষ্টিহীন বলেই অন্ধ নয়,মানুষ মূলত প্রজ্ঞাহীন বলেই অন্ধ’ এ স্লোগানকে ধারন করে প্রতিষ্ঠানটি একটি ত্রৈমাসিক পত্রিকা প্রকাশ করে। সেখানে লেখক এবং পাঠক উভয়েই প্রতিবন্ধী।

‘স্পর্শ ব্রেইল প্রকাশনা’র প্রধান উদ্যোক্তা নাজিয়া জাবীন বলেন,আর্থিক লাভের জন্য  নয়, দৃষ্টিপ্রতিবন্ধীদের কথা চিন্তা করে ‘স্পর্শ’ ব্রেইল পদ্ধতিতে বই প্রকাশ করে। এটি মূলত একটি দাতব্য প্রতিষ্ঠান। এই প্রকাশনীর সব বই দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য বিনামূল্যে বিতরণ করা হয়। প্রকাশনার খরচ নিজেরাই বহন করি।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।