ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

বইমেলা

একুশ এলেই হৃদয় দোলে

আসাদ জামান ও আবু তালহা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৫
একুশ এলেই হৃদয় দোলে বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: ভাষার মাস ফেব্রুয়ারি। এ মাসেই আমার ভাইয়ের সাহসী সংগ্রামে বিশ্বের বুকে প্রতিষ্ঠিত হয়েছিলো মাতৃভাষার মর্যাদা।

বিশ্ববাসী জেনেছিল বাংলা ভাষা, বাঙালির নাম। তাই প্রতি বছর অমর একুশে গ্রন্থমেলায় এলে আমার হৃদয় দুলতে থাকে।
 
সোমবার (০৯ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলায় এসে এভাবেই মনের ভাব প্রকাশ করলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী জি এম কাদের।
 
বাংলানিউজের সঙ্গে আলাপকালে তিনি বলেন, বাঙালি জাতি, বীরের জাতি। যেকোনো পরিস্থিতিতে তারা নিজেদের মানিয়ে নিতে পারে। সাম্প্রতিক সময়ে রাজনৈতিক অস্থিরতার মধ্যেও বইপ্রেমী পাঠক মেলায় আসছেন; স্বাভাবিক ধারা বজায় রাখছেন। এটাই সবচেয়ে স্বস্তির জায়াগায়।
 
এর আগে বাংলা একাডেমির নজরুল মঞ্চে এলিজা আজাদের লেখা ‘নীলাদ্রি তোমার জন্য’ ‘পড়শি’, আহমেদ কবির হিমেলের লেখা ‘নিশিথে নোঙর’সহ মোট পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন করেন জিএম কাদের।
 
এদিকে নবম দিনের বইমেলায় মোট ১২৯টি নতুন বই এসেছে বলে জানিয়েছে বাংলা একাডেমির তথ্যকেন্দ্র। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ফাল্গুন থেকে প্রকাশিত চতুর্থ মুদ্রণ ‘সাদা কালো’, বদরুদ্দীন উমরের লেখা কথা প্রকাশ থেকে প্রকাশিত ‘শতাব্দীর শুরুতে বাঙলাদেশের চিত্র’, বিভাস থেকে প্রকাশিত হামিদুল আলমের ‘সখা’, রামশংকর দেবনাথ সম্পাদিত ‘কবি নির্মলেন্দু গুণ: দ্রোহী ও বিদ্রোহী’, শামসুজ্জামান খানের লেখা ‘বাংলার গণসঙ্গীত’, ড. আসাদুজ্জামান খানের লেখা ‘বাংলাদেশের কথা সাহিত্যে ভাষা আন্দোলনের চেতনা’ এবং আহমদ শরীফের লেখা ‘প্রগতির বাধা ও পন্থা’, জাগতিক চেতনার বিচিত্র প্রসূন এবং মানবতা ও গণমুক্তি উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৫

** স্টলে মন্ত্রী তাই…

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa