ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

বইমেলা

মেলায় এলো হিজল জোবায়েরের প্রথম কবিতার বই

শিল্প-সাহিত্য প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫
মেলায় এলো হিজল জোবায়েরের প্রথম কবিতার বই

অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-র নবম দিন, সোমবার প্রকাশিত হলো হিজল জোবায়েরের প্রথম কবিতার বই ‘আদিম পুস্তকে এইরূপে লেখা হয়েছিল’। বইটি প্রকাশ করেছে ‘চৈতন্য’।



প্রথম বই প্রকাশের অনুভূতি কী জানতে চাইলে কবি বলেন, অনুভূতি সদ্য মাল খালাস করা জাহাজের মত, খালি অবস্থায় এখনই যাকে আবার ছুটতে হবে—অথচ গন্তব্য অজানা!

বইয়ে থাকা ৪২টি কবিতা ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে রচিত বলে জানিয়েছেন হিজল। অর্থাৎ দশক বিভাজনে দ্বিতীয় দশকের কবি বলেই পরিচিত হিজল লিখতে শুরু করেন গত দশকে।

এ প্রসঙ্গে তিনি বলেন, একটা দশক যদি ঐতিহাসিকতা হয়, এবং কেউ তার অংশীদার হয়—সেক্ষেত্রে ওই সময়ে তার একটা ‘কন্ট্রিবিউশন’ থাকা উচিৎ, শূন্যে আমার কোনও ‘কন্ট্রিবিউশন’ ছিল না।

হিজল মনে করেন, দশকের অংশীদার হবার ক্ষেত্রে একেকজনের—দশ বছরের মধ্যে অন্তত ৬ বছর—ওই কালখণ্ডে প্রত্যক্ষভাবে হাজির থাকা উচিৎ। কারণ এর কম হলে একটি বিশেষ দশকেই সার্বিক প্রস্তুতি অসম্পূর্ণ থাকার আশঙ্কা থাকে।

বইমেলায়, বাংলা একাডেমি প্রাঙ্গণের লিটল ম্যাগাজিন চত্বরে ‘আদিম পুস্তকে এইরূপে লেখা হয়েছিল’ পাওয়া যাবে। বইটির প্রচ্ছদ করেছেন নির্ঝর নৈঃশব্দ্য। কমিশন পরবর্তী বিনিময় মূল্য ৭৫ টাকা।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa