ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

বইমেলা

‘আগুন বোঝো, পোড়া মানুষের কাতরানি বোঝো না’

আসাদ জামান ও আবু তালহা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫
‘আগুন বোঝো, পোড়া মানুষের কাতরানি বোঝো না’ ছবি: জিএম মুজিবুর/ বাংলানিউজটোয়েন্টফোর.কম

বইমেলা থেকে: কবি হেলাল হাফিজ লিখেছেন ‘নিউট্রন বোমা বোঝ, মানুষ বোঝ না’। সেই সুরেই খালেদা জিয়ার উদ্দেশ্যে বলতে চাই ‘আগুন সন্ত্রাস বোঝ, পোড়া মানুষের কাতরানি বোঝ না’।


 
মঙ্গলবার (১০ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির নজরুল মঞ্চে অভিনেতা কুসুম সিকদারের কাব্যগ্রন্থ ‘নীল ক্যাফের কবি’ বইয়ের মোড়ক উন্মোচন শেষে একথা বলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।  
 
তিনি বলেন, এখানে আমি বইয়ের মোড়ক উন্মোচন করছি আর আগুন সন্ত্রাসীরা দেশের কোথাও না কোথাও মানুষ পুড়িয়ে মারার পরিকল্পনা করছে। ৭১’র রাজাকারদের মতো তারাও পরাজিত হবে, মাঝ থেকে দেশ ধ্বংসস্তূপে পরিণত হবে। তবে বাঙালি সেই জাতি যারা ধ্বংসস্তূপের মধ্য থেকেও মাথা উঁচু করে দাঁড়াতে পারে।

তিনি বলেন, বাঙালি হলো বেত গাছের মতো, ঝড় এসে বেত গাছ মাটির সঙ্গে মিশিয়ে দেয় কিন্তু আবার সে আকাশের দিকে চোখ তুলে তাকায়। বাঙালিদের কেউ ভাঙতে পারে না।
 
ইনু বলেন, ভালোবাসায় উন্মাদ হলে মানুষ অন্ধ হয়ে যায়। অর্থ ও ক্ষমতার ভালোবাসায়ও অনেকে অন্ধ হয়ে যায়। তখন তাদের নীতি নৈতিকতা থাকে না। খালেদা জিয়াও তেমন অন্ধ হয়ে গেছেন। ভালবাসায় ব্যর্থ উন্মাদ পুরুষের হাত থেকে যেমন এসিড কেড়ে নিতে হয়, তার হাত মুচড়ে দিতে হয়, একইভাবে খালেদা জিয়ার হাত থেকেও আগুন-পেট্রোলবোমা কেড়ে নিতে হবে। তাহলেই দেশে শান্তি ফিরে আসবে।
 
তিনি আরও বলেন, এই মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অনেকেই খালেদার প্রেমিক থাকতে পারেন, তাদের কষ্ট হবে কিন্তু কিছুই করার নেই। আজ একদিকে গণতন্ত্র অন্যদিকে খালেদা জিয়া। বাঙলি কবিরা মানুষকে ভালোবেসে কবিতা লেখেন, এমন যুদ্ধাপরাধীদেরও ভালোবাসেন।
 
মন্ত্রী বলেন, কিন্তু আজ সময় এসেছে, যুদ্ধাপরাধীদের যারা ভালোবাসেন তারা দেশের শত্রু একথা বলার। খালেদা জিয়া আজ আগুন সন্ত্রাসীদের সঙ্গে হাত মিলিয়ে রাজনীতির ভিলেন হয়েছেন। ৭১-এ যেমন মিটমাট হয়নি। এখনো মিটমাট হওয়ার কোনো সুযোগ নেই। খালেদা জিয়াকে আগুন সন্ত্রাস বন্ধ করতে না বলেই যারা সমঝোতার কথা বলেন, তারা মূলত এসব আগুন সন্ত্রাসীদের কাছে বাঙালিদের আত্মসমর্পণ করতে বলেন। সমঝোতা তখনই হবে যখন খালেদা জিয়া আগুন সন্ত্রাস বন্ধ করবে।
 
তিনি বলেন, জঙ্গিরা যদি দেশ দখল করে তাহলে এই সোহরাওয়ার্দী উদ্যান ইজারা দিয়ে দেবে। দোহাই আপনাদের এই উদ্যান ইজারা দেবেন না, এখানে আমি স্বাধীনতার গান গাইবো, কবিতা শোনাবো। এখানে আমি সাম্প্রদায়িক সম্প্রীতির রাখি পরাবো।
 
নিজের লেখা বই সম্পর্কে কুসুম সিকদার বলেন, আমার কবিতা হয়তো ডায়েরির ভেতরেই থেকে যেত, যদি না আমার বন্ধু জিয়া বারবার তাগিদ দিয়ে প্রকাশ করার উৎসাহ যোগাতো।
 
ধ্রুব এস’র প্রচ্ছদে কুসুম সিকদারের বইটি প্রকাশিত হয়েছে অন্বেষা প্রকাশ থেকে।

বইটি অনলাইনে কিনতে ভিজিট করুন: http://www.rokomari.com/book/95042

অথবা ফোনে অর্ডার করতে কল করুন 015 1952 1971 হট লাইন: 16297
 
বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫

** মেলায় শাকির দেওয়ানের ‘ভয়ংকর ভূতের ভয়ংকর কাণ্ড’
** জ্ঞানের পসরায় পিপাসু পাঠক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa