ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

মেলায় এত্ত মানুষ!

আসাদ জামান ও আবু তালহা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫
মেলায় এত্ত মানুষ! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলার ১২তম দিনে দেখা মিললো একদল ভিন্ন পাঠকের। সোহরাওয়ার্দী উদ্যান অংশে বইপ্রেমীদের মধ্যে তারা একটু আলাদা।

এদের মধ্যে একজন বেশ হন্ত দন্ত হয়ে ঘুরছেন! হাতে কিছু নতুন বই। চোখে বিস্ময়, অবাক দৃষ্টিতে চারপাশ দেখছেন তিনি।
 
আলাপ করতে চাইলে বাংলানিউজের সঙ্গে আন্তরিকভাবে শুভেচ্ছা বিনিময় করলেন। কথা বলার জন্য কিছুটা সময় চাইলে, অন্যরা বিরক্ত হতে পারেন ভেবে মেলা প্রাঙ্গণের বাইরে যাওয়ার অনুরোধ জানান এই পাঠক। অস্ট্রেলিয়া থেকে আসা এই পাঠকের নাম ডেভিড ক্লেইম।
 
মেলায় এসে কেমন লাগছে জানতে চাওয়ার পরে আর কোনো প্রশ্ন করতে হয়নি তাকে।
 
বিস্ময়াভিভূতের মতো একাই প্রকাশ করতে থাকেন মনের কোণে জমে থাকা অমর একুশে গ্রন্থমেলা সম্পর্কে নিজের অনুভূতি।
 
তিনি বলেন, বইমেলায় এত্ত মানুষ!!! এখানে না এলে ভাবাই যায় না বাংলাদেশের মানুষ বই এত্ত ভালোবাসে। শুনেছি মাসব্যাপী মেলার প্রতিদিন এমন ভিড় হয়। মানুষগুলো সেই দুপুরে মেলায় আসে, ফিরে যায় সেই রাতে মেলা শেষে!
 
এক মাস ধরে তারা বই কেনে! কেবল বড়রাই নয়, শিশুরাও বই কিনছে! ভাষার জন্য যুদ্ধ করেছিল বলেই হয়তো ভাষার প্রতি, বইয়ের প্রতি তাদের এত টান।   
 
এত মানুষ লাইন ধরে দীর্ঘ সময় নিয়ে মেলায় প্রবেশ করছে। মেলায় আসতে তাদের কোনো ক্লান্তি নেই! নিজের চোখে না দেখলে বিশ্বাসই করা যায় না- এক নিশ্বাসে কথাগুলো বলে শেষ করেন ক্লেইম।
 
দ্বিতীয় প্রশ্নের সুযোগ না দিয়ে দলছুট অগ্রবর্তী বন্ধুদের অনুসরণ করেন সাত সমুদ্র তের নদীর পার থেকে আসা অস্ট্রেলিয়ান নাগরিক ক্লেইম। তবে যাওয়ার আগে বলে যান, আবার আসবেন বাঙালির অমর একুশে গ্রন্থমেলায়।  
 
বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।