ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বইমেলা

মেলায় শিক্ষামন্ত্রীর ‘শিক্ষা: লক্ষ্য অর্জনে যেতে হবে বহুদূর’

আসাদ জামান ও আবু তালহা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫
মেলায় শিক্ষামন্ত্রীর ‘শিক্ষা: লক্ষ্য অর্জনে যেতে হবে বহুদূর’ ছবি: দিপু মালাকার/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলার ১২তম দিনে মেলায় এসেছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের বই ‘শিক্ষা: লক্ষ্য অর্জনে যেতে হবে বহুদূর। ’
 
বইটির মোড়ক উন্মোচন উপলক্ষে বৃহস্পতিবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে ‘প্রকাশনা ও আলোচনা সভার আয়োজন করা হয়।


 
এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ স ম আরেফিন সিদ্দিক, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন অর রশিদ, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, লেখক সৈয়দ মনজুরুল ইসলাম।
 
সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, ‘শিক্ষা: লক্ষ্য অর্জনে যেতে হবে বহুদূর’ বইটি নির্বাচিত একজন জনপ্রতিনিধি হিসেবে সর্বপরি একজন শিক্ষামন্ত্রী হিসেবে জনগণের কাছে জবাবদিহিতার একটি দলিল, অর্জনের হিসাব ও লক্ষ্যে পৌঁছানোর তাড়না।
 
আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, শিক্ষার ক্ষেত্রে যতদূর আমরা এসেছি, তার চেয়ে অনেক দূর আমাদের যেতে হবে। একথা ভাবার কোনো কারণ নেই যে লক্ষ্য অর্জনের চূড়ান্ত জায়গায় আমরা পৌঁছে গেছি- সে কথাটিই  লেখক বলার চেষ্টা করেছেন ‘শিক্ষা: লক্ষ্য অর্জনে যেতে হবে বহুদূর’ বইটিতে।
 
হারুন অর রশিদ বলেন, বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে ৩১ কোটি নতুন বই পৌঁছে দেওয়া, জানুয়ারির ১ তারিখে ক্লাস শুরু, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি পরীক্ষা শুরু, পরীক্ষার পর ৬০ দিনের মধ্যে ফলাফল ঘোষণা বিষয়টিকে শিক্ষা ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন নয়, শুধু বৈপ্লবিক পরিবর্তন বলা যেতে পারে। তারপরও মন্ত্রী মহোদয় মনে করছেন ‘লক্ষ্য অর্জনে যেতে হবে বহুদূর’। এ থেকেই বোঝা যাচ্ছে শিক্ষাক্ষেত্রে আমরা যা পেয়েছি তাতে সন্তুষ্ট না হয়ে সামনে এগিয়ে যাওয়াটাই এখন লক্ষ্য।
 
শামসুজ্জামান খান বলেন, বাংলাদেশে অনেকেই শিক্ষামন্ত্রী হয়েছেন, কিন্তু শিক্ষা নিয়ে এর আগে কেউ বই লেখেননি। এ থেকেই বোঝা যায়, শিক্ষার ব্যাপারে বর্তমান শিক্ষামন্ত্রী কতটা চিন্তা করেন। তার বইয়ের সাফল্য কামনা করছি।
 
রাশেদা কে চৌধুরী বলেন, বছর দশেক আগেও শিক্ষা নিয়ে মানুষের মধ্যে এত আগ্রহ দেখা যায়নি। এই আগ্রহ দেখে আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই, বরং আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যেতে হবে। সেই বিষয়টিই শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তার ‘শিক্ষা: লক্ষ্য অর্জনে যেতে হবে বহুদূর’ বইটিতে বলার চেষ্টা করেছেন।
 
সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, শিক্ষার ক্ষেত্রে আমাদের যে অগ্রগতি, তা নিয়ে সন্তুষ্টির ঢেকুর তোলার কোনো সুযোগ নেই। আমাদের স্বপ্ন দিগন্তজোড়া। তবে শিক্ষাক্ষেত্রে যে অধ্যায়ের সূচনা হয়েছে সেটি আশা জাগানিয়া।
 
সব শেষে অনুভূতি প্রকাশ করেন ‘শিক্ষা: লক্ষ্য অর্জনে যেতে হবে বহুদূর’ বইয়ের লেখক শিক্ষা মন্ত্রী নরুল ইসলাম নাহিদ।
 
তিনি বলেন, সেই অর্থে এটি কোনো সুপরিকল্পিত বই নয়। বিভিন্ন সময় বিভিন্ন জায়াগায় শিক্ষা বিষয়ে যে বক্তব্য দিয়েছি, পত্রপত্রিকায় লেখা- লেখি করেছি, তার সংকলন এ বইটি। এটির মধ্যে যদি ভালো কিছু থেকে থাকে তার কৃতিত্ব আমার সহকর্মীদের। আর ব্যর্থতার পুরো দায়ভার আমার নিজের।
 
বইটি প্রকাশ করেছে চারুলিপি প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা। বইটি পাওয়া যাবে চারুলিপি প্রকাশনীর স্টলে।
 
বইটি অনলাইনে কিনতে ভিজিট করুন: http://www.rokomari.com/book/94161অথবা ফোনে অর্ডার করতে কল করুন 015 1952 1971 হট লাইন: 16297

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।