ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বইমেলা

কবিতায় সহিংসতা বন্ধের আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫
কবিতায় সহিংসতা বন্ধের আহ্বান

ঢাকা: দেশের চলমান সহিংসতায় প্রবাসী কবির প্রাণও ছুঁয়ে গেছে। তাই প্রেমের কাব্যগ্রন্থেও জায়গা করে নিয়েছে দেশের সহিংসতার চিত্র।

কবি খুঁজেছেন মুক্তির আশ্বাস, আহ্বান জানিয়েছেন সহিংসতা বন্ধের।
 
‘চোখের তারায় সমুদ্র’ কাব্যগ্রন্থের একটি কবিতায় দেশের চলমান রাজনীতির হিংসাত্মক খেলা থেকে মুক্তি খুঁজেছেন কবি। ‘কবে হবে প্রাপ্তি, মুক্তির শান্তি’ কবিতায় লিখেছেন ‘নগ্ন রাজনীতি, হতাশায় দেশ/ক্ষুব্ধ আজ মানবজাতি, বৈরী পরিবেশ/পথে ঘাটে চলে সবে আতঙ্কে আতঙ্কে। ’
 
শনিবার (১৪ ফেব্রুয়ারি) বইমেলায় প্রবাসী কবি কানিজ ফাতেমা খুশীর ‘চোখের তারায় সমুদ্র’ কাব্যগ্রন্থ আসছে বইমেলায়। আনুষ্ঠানিকভাবে বইটির মোড়ক উন্মোচন হবে বিকেলে।
 
প্রবাসে থাকলেও কবি কানিজ ফাতেমা খুশীর স্বদেশের মাটি জলারণ্য অভিতপ্ত তা বুঝতে কষ্ট হয়নি। কবিতায় তিনি লিখেছেন- ‘আমি বুঝি তিক্ততার ছিটে-ফোঁটায় অভিষিক্ত আবাসভূমি। জলারণ্য আজ অভিতপ্ত..।
 
কবি দেশে ফিরে রাজনীতির নামে সহিংসতার গ্রাস দেখেছেন। আর মুক্তির আহ্বান জানিয়ে বলেন, স্বাদেশে মানুষ ভালো থাক, তা চাই সব সময়। সুদূর প্রবাসে থাকলেও দেশের মাটি আর মানুষের জন্য মন পোড়ে।
 
‘চোখের তারায় সমুদ্র’ কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে উৎস প্রকাশন। আর বইটি পাওয়া যাবে প্রকাশনা প্রতিষ্ঠানের নিজস্ব স্টলে।
 
বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, ফেব্রয়ারি ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।