ঢাকা, বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

‘নোটবুকে কাদের মোল্লা হাতকড়া টু ফাঁসির দড়ি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫
‘নোটবুকে কাদের মোল্লা হাতকড়া টু ফাঁসির দড়ি’

ঢাকা: একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধীদের বিচার চলছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে। এর মধ্যে একজন যুদ্ধাপরাধীর দণ্ডও কার্যকর হয়েছে।

আর সেই যুদ্ধাপরাধী জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লা ওরফে ‘কসাই কাদের’ এর বিচারের শুরু থেকে শেষ পর্যন্ত কার্যক্রম নিয়ে অমর একুশে গ্রন্থমেলায় এসেছে একটি গ্রন্থ।

কাদের মোল্লার পুরো বিচার প্রক্রিয়া নিয়ে বাংলাদেশ প্রতিদিনের রিপোর্টার তরুণ সাংবাদিক আহমেদ আল আমীনের প্রথম প্রকাশিত বইটির নাম ‘নোটবুকে কাদের মোল্লা হাতকড়া টু ফাঁসির দড়ি’।

একইসঙ্গে মানবতাবিরোধী অপরাধ ও কাদের মোল্লার বিচারের ক্ষেত্রে প্রত্যক্ষদর্শী ও পর্যবেক্ষকের দৃষ্টিকোণ থেকে লেখা প্রথম প্রকাশিত বই এটি।

নন্দিত থেকে প্রকাশিত বইটি অমর একুশে গ্রন্থ মেলায় বাংলা একাডেমির জাতীয় গ্রন্থকেন্দ্রের স্টলে পাওয়া যাচ্ছে। বইটির মূল্য ১৩৫ টাকা।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রায় শুরু থেকেই একাত্তরের মুক্তিযুদ্ধে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের ঐতিহাসিক বিচার কার্যক্রম পর্যবেক্ষণ করছেন তিনি।

প্রত্যক্ষদর্শী হিসেবে দেখেছেন ট্রাইব্যুনাল ও আপিল বিভাগের বিভিন্ন ঘটনা। এর মধ্যে রয়েছে কাদের মোল্লার বিচারও। লেখক সেই সব ঘটনাই তুলে এনেছেন বইটিতে।

বাংলাদেশ সময়: ০২০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa