ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

ফারুক আহমেদের প্রথম উপন্যাস ‘ঘূর্ণির ভেতর জীবন’

তানিম কবির, বিভাগীয় সম্পাদক শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫
ফারুক আহমেদের প্রথম উপন্যাস ‘ঘূর্ণির ভেতর জীবন’

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-য় আদর্শ প্রকাশনী থেকে বেরিয়েছে ফারুক আহমেদের প্রথম উপন্যাস ‘ঘূর্ণির ভেতর জীবন’।

এর আগে কবিতাগ্রন্থ ‘কয়েকজন দীর্ঘশ্বাস’, ‘অবজ্ঞাফল আবেগসকল বিবিধ’, ‘মন এইভাবে স্থির করা আছে’; গল্পগ্রন্থ ‘বাস্তবতা দোলানো মুখ’; শিশুতোষ ‘গল্পগুলো সবুজ’ এবং সাক্ষাৎকার সংকলন ’১০ সাক্ষাৎকার’ প্রকাশিত হলেও—উপন্যাসে এবারই অভিষেক হলো তাঁর।



ম্যানহোলে পড়ে যাওয়া একজন মানুষ, যার মরে যাওয়ারই কথা, কিন্তু যে যায়নি—বরং ম্যানহোলের উপরে স্লাব, তার উপর বহমান জীবনের বিচিত্র কাহিনী তাকে একের পর এক এসে ঘিরে ধরে। তার মনে হয় সে বেঁচে যাওয়ার তো কোনও কারণ নেই। এভাবেই ঘূর্ণি তৈরি হওয়া একটি জীবন ঘিরেই উপন্যাসটিতে গল্পের বিস্তার ঘটে।

ফারুক আহমেদ জানান, ২০১৩ সালে দৈনিক জনকণ্ঠের ঈদসংখ্যায় প্রথমবারের মত উপন্যাসটি প্রকাশিত হয়েছিল। বই হয়ে এবারই মেলায় এলো।

উপন্যাসটি কিভাবে লিখিত হলো—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১১ সালে প্রথমে ‘অন্ধকারের উপর আলো আছে?’ নামে একটি গল্প হিসেবে লেখাটি দৈনিক প্রথম আলোতে প্রকাশিত হয়। গল্পটি পড়ে আলীম আজিজ ও জাহিদ হায়দার আমাকে এর ভেতরকার উপন্যাসের সম্ভাবনার কথা বলেন।

তারা আমাকে বলেন, এটি একটি ভালো উপন্যাস হতে পারে। মূলত এ অনুপ্রেরণা থেকেই ওই গল্পটি এই উপন্যাসে রূপান্তর হয়। তবে উপন্যাস বা কথাসাহিত্যে কাজ করার ইচ্ছে আমার আরও পুরনো। ’

এ প্রসঙ্গে আলীম আজিজের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, গল্পটা পড়ার পর আমার মাথায় থেকে গিয়েছিল, ফারুককে তখন বলি এটা একটা ভালো উপন্যাস হতে পারে। আমাদের দেশে এখন গুম খুন নিত্যদিনের ঘটনা হয়ে গেছে প্রায়।

যে কারণে ‘ম্যানহোলে পড়ে আছে একটা শরীর, তার ফোনটা বাজছে...’—সঙ্গে সঙ্গে বহুমুখী গল্পের দার খুলে যায়, অন্তত আমার তাই মনে হয়েছিল। উপন্যাসটা এবার বই হয়ে বের হলো জেনে ভালো লাগছে। দারুণ কৌতূহল বোধ করছি জানতে, ফারুক এরপর কী করল। ’

উপন্যাসটির প্রকাশক মামুন অর রশিদ বলেন, শুরু থেকেই ‘আদর্শ’ বই প্রকাশ করবার ব্যাপারে কনটেন্টের মান ও গুণের ব্যাপারে খুঁতখুঁতে। আর নিজের লেখালেখি, সম্পাদনাকর্ম বা প্রাতিষ্ঠানিক যো্গ্যতার জায়গায় ফারুক আহমেদ তো পূর্বপরীক্ষিত একটি নাম। উপন্যাসটি প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত।

ঘূর্ণির ভেতর জীবন-এর প্রচ্ছদ এঁকেছেন শিল্পী মাহবুবুল  হক। পরিচ্ছন্ন ছাপা ও সুন্দর বাঁধাইয়ে ৫৬ পৃষ্ঠার এই বইটির বিনিময় মূল্য ১৫০ টাকা। গ্রন্থমেলা সোহরাওয়ার্দী উদ্যানে আদর্শ প্রকাশনীর স্টল এবং অনলাইনে বই বিক্রিকারী রকমারি.কম থেকেও বইটি সংগ্রহ করা যাবে।

উল্লেখ্য, ফারুক আহমেদ বর্তমানে বাংলানিউজের ফিচার এডিটর হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগেও দেশের শীর্ষস্থানীয় বিভিন্ন দৈনিক পত্রিকায় সুনামের সঙ্গে সাহিত্য ও ফিচার ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫

** বইকেনার সঙ্গে উপভোগ্য সাংস্কৃতিক আয়োজনও
** কবিতা শুনতে বইমেলায়!
** বইমেলায় ডিএমপি কমিশনার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa