ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

বইমেলায় শাবিহ মাহমুদের দ্বিতীয় কবিতার বই

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫
বইমেলায় শাবিহ মাহমুদের দ্বিতীয় কবিতার বই

অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-য় শুদ্ধস্বর থেকে প্রকাশিত হয়েছে শূন্য দশকের কবি শাবিহ মাহমুদের দ্বিতীয় কবিতার বই ‘না নৈহাটি না পুষ্পস্তবক’। এর আগে ২০০২ সালে প্রকাশিত হয় তার প্রথম কবিতার বই ‘পরকীয়া রাত’।

এছাড়া ২০০৭ সালে তাঁর সম্পাদনায় প্রকাশিত হয় ময়মনসিংহের ছয় দশকের নির্বাচিত কাব্যসংকলন ‘ময়মনসিংহের কবিতা: ১৯৪৭-২০০৭’।

সদ্য প্রকাশিত বইটি সম্পর্কে জানতে চাইলে শাবিহ মাহমুদ বলেন, না নৈহাটি না পুষ্পস্তবক মূলত শেকড়চ্যুত, মূলছিন্ন মানুষের কান্না—এ মানুষ একই সঙ্গে সচেতন এবং অসচেতন—কী ব্যক্তি, কী পরিবার, সমাজ বা রাষ্ট্রজীবনে। এবং সেখানে প্রেমের চেয়ে বিরহই প্রধান হয়ে আসে।

না নৈহাটি না পুষ্পস্তবক-এর ব্যাপারে তিনি আরও বলেন, এ কাব্য যুগপৎভাবে নিরীক্ষাধর্মিতা এবং প্রথাবদ্ধতায় ঘুরপাকরত। পাশাপাশি এ কাব্যে অতীতের জন্যে এক মায়াময় হাহাকার উচ্চকিত হয়।

গত ১২ বছরে লিখিত নির্বাচিত ৪৩টি কবিতা স্থান পেয়েছে বইটিতে। শিল্পী খেয়া মেজবার আঁকা প্রচ্ছদে ৭২ পৃষ্ঠার এ বইটির কমিশনপরবর্তী বিনিময় মূল্য ১৩০ টাকা। গ্রন্থমেলায়—সোহরাওয়ার্দী উদ্যানে প্রকাশনী শুদ্ধস্বর এবং বহেরা তলায় লিটল ম্যাগাজিন শুদ্ধস্বরের স্টলে বইটি পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ০০৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa