ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বইমেলা

মেলায় ‘কানাডার কাশিমপুরে খুনি নূর চৌধুরী’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫
মেলায় ‘কানাডার কাশিমপুরে খুনি নূর চৌধুরী’

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলার ১৭তম দিন মঙ্গলবার (১৭ ফেব্রুয়ারি) মেলায় এসেছে কবি সাইফুল্লাহ মাহমুদ দুলালের ‘কানাডার কাশিমপুরে খুনি নূর চৌধুরী’।

বইটি সম্পর্কে এর ফ্ল্যাপে লেখা হয়েছে, ‘ঢেকি নাকি স্বর্গে গেলেও চিড়া কোটে।

এ প্রবাদটি কবি সাইফুল্লাহ মাহমুদ দুলালের ক্ষেত্রেও কিছুটা প্রযোজ্য। তিনি প্রবাসে গিয়েও স্বদেশ নিয়ে ভাবছেন, গবেষণা করছেন, বই লিখছেন। ....প্রবাস জীবনে কঠিন বাস্তবতার মুখোমুখি হয়েও নানান প্রতিকূলতার মধ্যে একের পর এক কাজ করে যাচ্ছেন। .... চার দশক আগের ইতিহাসের আস্তর খুঁড়ে কানাডা থেকে বের করে আনছেন ‘কানাডায় ১৯৭১’।

সেই ভাবেই টরেন্টোতে আইনের ফাঁকে লুকিয়ে থাকা খুনি নূর চৌধুরীকে আড়াল থেকে ‘আবিষ্কার’ করেন। ... অনুসন্ধানী দৃষ্টিতে তুলে আনেন নূরের সঠিক খবরাখবর। ’

বইটির নামকরণ সম্পর্কে বলা হয়েছে, ...বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা কানাডিয়ান এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেছিলেন, কানাডা যদি খুনি সন্ত্রাসী নূর চৌধুরীকে ফেরত না দিয়ে জামাই আদর করে আশ্রয় দেয়, তাহলে আমাদের কাশিমপুর কারাগারের সব অপরাধীকে কানাডায় পাঠিয়ে দেবো। কানাডাই হবে আমাদের কাশিমপুর। সেই বক্তব্য থেকেই এ বইয়ের নামকরণ করা হয়েছে।

বইটি প্রকাশ করেছে চন্দ্রদীপ প্রকাশনী। ৯৬ পৃষ্ঠার বইটির মূল্য ধরা হয়েছে ২শ’ টাকা। প্রচ্ছদ করেছেন মোমিন উদ্দীন খালেদ। বইটি পাওয়া যাচ্ছে চন্দ্রদীপ প্রকাশনীর স্টলে।


বইটি অনলাইনে কিনতে ভিজিট করুন:
 http://www.rokomari.com/book/95986 অথবা ফোনে অর্ডার করতে কল করুন 015 1952 1971 হট লাইন: 16297

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭,২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।