ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বইমেলা

খেলার আনন্দ মেলায়

আদিত্য আরাফাত, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৫
খেলার আনন্দ মেলায় ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গ্রন্থমেলা থেকে: বিশ্বকাপে প্রথম খেলতে এসেছিলো আফগানরা। লড়াইয়ের আগে তাদের হুংকারও ছিল বেশ।

এমন হুকারের সোজাসাফটা জবাব দিয়েছে টাইগাররা। জবাব মানে জয়।

ক্যানবেরার ম্যানুকা ওভালে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম জয়ের আনন্দে মেতেছে অমর একুশে গ্রন্থমেলাও।

বুধবার (১৮ ফেব্রুয়ারি) লেখক-পাঠক-প্রকাশকসহ মেলায় আসা দর্শনার্থীদের মুখে ছিলো বিজয়ের হাসি।

এদিন যারা খেলার শেষ মুহূর্ত থেকে মেলায় ছিলেন তারা টের পেয়েছেন এ জয়ের আনন্দ মেলায় কতখানি লেগেছে।

বিকেলে অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যানের অংশে প্রবেশ করতেই দেখা গেলো অন্যদিনের চেয়ে ভিন্ন এক দৃশ্য। মেলা প্রাঙ্গণে আসা বেশিরভাগ পাঠকই মোবাইল ফোনে হেডফোন লাগিয়ে ধারাভাষ্য শুনছেন। কেউবা মুঠোফোনে চোখ রাখছেন অনলাইনে।

শুধু পাঠকদেই কথা বললে ভুল হবে স্টলে স্টলে বিক্রয়কর্মীদের মধ্যেও এমন দৃশ্য দেখা গেছে।

খেলার দ্বিতীয় ইনিংসের সময় একটা একটা করে আফগানিস্তান দলের উইকেট পড়ছিল আর পুরো মেলা মেতে উঠছিলো হৈ হৈ আনন্দে।

বাংলাদেশের খেলা ছিলো বলে বুধবার অমর একুশে গ্রন্থমেলার শুরুর দিকে লোকসমাগমও ছিলো তুলনামূলক কম। কিন্তু খেলা শেষে প্রথম দিনের বিজয়ের আনন্দটা ভাগাভাগি করে নিতে তারুণ্যের জোয়ার নামে গ্রন্থমেলা প্রাঙ্গণে। সন্ধ্যার একটু আগ থেকেই জমে ওঠে মেলা। বাড়তে থাকে বইয়ের বিকিকিনিও।

বিকেল থেকেই মেলার অনন্যার স্টলে উপস্থিত ছিলেন জনপ্রিয় ঔপন্যাসিক ইমদাদুল হক মিলন। তিনি বলেন, ‘মেলায় এখন প্রতিদিনই বইপ্রেমীদের সংখ্যা বাড়ছে। বিশ্বকাপ ক্রিকেটের প্রথম ম্যাচে জিতেছে বাংলাদেশ। এই বিজয়কে উদযাপন করতেও সবাই ছুটে এসেছে বইমেলায়। দেখে মনটা ভরে উঠছে। ’

বইমেলায় এসেছিলেন লেখক মুহম্মদ জাফর ইকবাল। শুরুর দিকে ভিড় কম থাকায় মেলার বিভিন্ন জায়গায় ঘুরতে ঘুরতে অটোগ্রাফ দিতে দেখা যায় তাকে। মেলায় পরিবার নিয়ে ঘুরতে দেখা গেছে অভিনেত্রী ত্রপা মজুমদারকে।

৯১টি বই
অমর একুশে গ্রন্থমেলার ১৮তম দিনে নতুন বই এসেছে মোট ৯১টি। উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে অন্যপ্রকাশ থেকে নাসরীন জাহানের ‘তিনটি মঞ্চনাটক’, কথাপ্রকাশ থেকে পিয়াস মজিদের ‘কামু মার্কেস ইলিয়াস ও অন্যান্য’, কামাল লোহানীর ‘মুক্তিযুদ্ধ আমার অহংকার’, মাহাবুব আলমের ‘আমার বিশ্বাস আমার অবিশ্বাস’, তাম্রলিপি থেকে প্রকাশিত মুহম্মদ জাফর ইকবালের ‘গণিতের মজা মজার গণিত’, আসিফের ‘বিবর্তনের পক্ষে ইতিহাসের বাঁকে ও ‘পৃথিবীর মহাজাগতিক ভাষা’, জাগৃতি থেকে ধ্রুব এষের ‘পরামানবী’, দি রয়েল পাবলিশার্স থেকে সাগুফতা শারমিন তানিয়ার ‘সুজান ফ্লেচারের ইভ গ্রিন’ প্রভৃতি।

মোড়ক উন্মোচন
বুধবার বাংলা একাডেমি প্রাঙ্গণের নজরুল মঞ্চে মোট চারটি বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। এর মধ্যে জাতীয় সাহিত্য প্রকাশনী থেকে প্রকাশিত ফারজানা করিমের কবিতার বই ‘পাখি পৃথিবী’র মোড়ক উন্মোচন করেন মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ।

মূলমঞ্চের আয়োজন
বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্থপতি সৈয়দ মাইনুল হোসেন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন স্থপতি মোবাশ্বের হোসেন। আলোচনায় অংশ নেন কবি ও স্থপতি রবিউল হুসাইন এবং সৈয়দ মাইনুল হোসেনের কন্যা তানজিনা হোসেন। সভাপতিত্ব করেন বিশিষ্ট শিল্পী মুস্তাফা মনোয়ার।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ঝর্ণা আলমগীরের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ক্রান্তি শিল্পীগোষ্ঠী’ এবং অধ্যাপক লিয়াকত আলীর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সংস্কৃতি বিকাশ কেন্দ্র’ অনুষ্ঠান পরিবেশন করে।

সংগীত পরিবেশন করেন রোকাইয়া হাসিনা, ড. মো. হারুন-অর-রশীদ, রাজিয়া সুলতানা মুন্নী, নকুল চন্দ্র দাস, হাসি সরকার, মো. মুরাদ হোসেন, রীতা ভাদুরী, আঁখি আলম, শারমিন সুলতানা এবং মাহ্যাবিন রহমান শাওলী।

বৃহস্পতিবারের আয়োজন
বৃহস্পতিবার মেলার মূল ফটক খুলবে যথারীতি বেলা ৩টায়। চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘বিজ্ঞানী মাকসুদুল আলম’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন শামসুদ্দিন আহমদ। আলোচনায় অংশ নেবেন কামালউদ্দিন, অপরেশ বন্দ্যোপাধ্যায় এবং নূরুন্নাহার মুক্তা। সভাপতিত্ব করবেন মো. শাহ-ই-আলম।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৫

** একি অপূর্ব বইপ্রেম...

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।