ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

বইমেলা

ভাষা আন্দোলনের অগ্রভাগে ছিলেন বঙ্গবন্ধু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৫
ভাষা আন্দোলনের অগ্রভাগে ছিলেন বঙ্গবন্ধু সৈয়দ আশরাফুল ইসলাম

বইমেলা থেকে: একজন ছাত্রনেতা হিসেবে ১৯৪৭ থেকে ১৯৫২ সাল পর্যন্ত ভাষা আন্দোলনের অগ্রভাগে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কিন্তু পাকিস্তানের শাসকগোষ্ঠী এবং ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর পাকিস্তানমুখী বাংলাদেশের শাসকগোষ্ঠী বঙ্গবন্ধুর সেই অবদানকে অস্বীকার করেছে, খাটো করার চেষ্টা চালিয়েছে।

তবে সফল হয়নি।
 
বৃহস্পতিবার (১৯ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আয়োজিত একটি প্রকাশনা অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম এসব কথা বলেন।
 
যুবলীগের সভাপতি মোহাম্মদ ওমর ফারুক চৌধুরীর ‘বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন’ বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান ও যুবলীগের সভাপতি মোহম্মদ ওমর ফারুক চৌধুরী।
 
সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, অনেকেই বলে থাকেন ভাষা আন্দোলন সংগঠিত হয়েছিলো ১৯৫২ সালে। তারা হয়তো ভুলেই যান এ আন্দোলনের সূচনা পাকিস্তান রাষ্ট্রের জন্মের পরপরই। অর্থাৎ, ১৯৪৭ সাল থেকে।
 
তিনি বলেন, ১৯৪৭ সাল থেকে ১৯৫২ সাল পর্যন্ত ভাষার জন্য বাঙালির যে সংগ্রাম, একজন ছাত্রনেতা হিসেবে তার অগ্রভাবে থেকে নেতৃত্ব দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
 
বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।