ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

বইমেলা

ছুটির দিন মানেই মেলার দুই চিত্র

আদিত্য আরাফাত, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৫
ছুটির দিন মানেই মেলার দুই চিত্র ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গ্রন্থমেলা থেকে: ‘সকাল দেখেই বোঝা যায় দিনটি কেমন যাবে’-তবে অমর একুশে গ্রন্থমেলায় শুক্রবারের ক্ষেত্রে কথাটি প্রযোজ্য নয়। বন্ধের এ দিনটির সকালের চিত্র দেখে বলা যাবে না যে মেলার বিকেলটাও এমন সাদামাটা যাবে।



শুক্রবার (২০ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বইমেলার দুয়ার খোলা হলেও লোক সমাগম ছিলো না তেমন। মেলার সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি উদ্যান- দু’প্রান্তেই ছিল অনেকটা নিষ্প্রাণ। উদ্যানের বেশ কয়েকটি স্টল সকাল থেকেই বন্ধই দেখা যায়। তবে দুপুর সাড়ে ১২টা নাগাদ সব স্টলের পর্দাই উঠে যায়।

দুপুর গড়ানোর সঙ্গে সঙ্গে বদলে যেতে থাকে বইমেলার চিত্র। বাড়তে থাকে লোক সমাগম। শুক্রবারের চিরচেনা রূপ পেতে থাকে বইমেলা।

মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে বাংলানিউজের সঙ্গে আলাপ হয় নারায়ণগঞ্জ থেকে আসা শাহেদ ইসলামের। সস্ত্রীক মেলায় এসেছেন তিনি। শাহেদ বাংলানিউজকে বলেন, সাপ্তাহিক ছুটির দিন তাই বিকেলে মেলায় প্রচণ্ড ভিড় হবে ভেবে সকালেই চলে এসেছি। বিকেল গড়ানোর আগেই মেলা থেকে বেরিয়ে যাবো।

বিকেলে গড়ানোর আগে এ দম্পতির মতো অনেকে বেরিয়ে গেলেও, ওই সময়েই পূর্ণতা পায় বইমেলা।

বিকেল ও সন্ধ্যার আয়োজন
বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘ভাষাসংগ্রামী আবদুল মতিন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন আহমাদ মাযহার। আলোচনায় অংশ নেবেন মাসুদা ভাট্টি ও মোহাম্মদ আলী। সভাপতিত্ব করবেন লেখক-গবেষক সৈয়দ আবুল মকসুদ।

সন্ধ্যায় একই মঞ্চে অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।