ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

মেলায় ‘যে সুতোয় বোনা যায় সমতল আবাস’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫
মেলায় ‘যে সুতোয় বোনা যায় সমতল আবাস’

গ্রন্থমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলার ২৪তম দিন (২৪ ফেব্রুয়ারি) মেলায় এসেছে প্রতিশ্রুতিশীল তরুণ কবি গালিব রহমানের কাব্যগ্রন্থ ‘যে সুতোয় বোনা যায় সমতল আবাস’।
 
ভবঘুরে জীবনের বিচিত্র অভিজ্ঞতায় ঋদ্ধ আপাদমস্তক কবি গালিব রহমানের ‘যে সুতোয় বোনা যায় সমতল আবাস’ গ্রন্থের প্রথম কবিতা ‘রোদপৃষ্ঠায় লিপিবদ্ধ সুখ’ পড়লেই বোঝা যাবে তার গন্তব্য কতদূর।


 
‘রোদপৃষ্ঠায় লিপিবদ্ধ সুখগুলো গোলায় তুলে নিলে বেজে ওঠে ফুঁ/হলাহল প্রহর মদির দ্যোতনায় জেগে ওঠে নৈশব্দ/ পারিজাতের মসৃণ আলোয় উদাসী দৃষ্টি মেলে পৃথিবী ভাবে/ আর কোনো জন্মান্তর না হলে/যাপনের দৃশ্যগুলো হয়ত ভিন্ন গ্রহে ডানা মেলবে/ পৃথিবীর সব ডানাই উষ্ণতা ধরে রাখে সাথে কিছু রংধনু। ’
 
তরুণ কবিদের মধ্যে এক ধরনের শৈল্পিক ঔদ্ধত্য রয়েছে। নিয়ম গড়ার যন্ত্র সযতনে রেখে নিয়ম ভাঙার হাতুড়ি শানিয়ে বেড়ায় সব সময়। এই হাতুড়ির তলে ফেলে প্রথাগত সত্যকে হরহামেশা শায়েস্তা করে তারা। গালিবের ‘বসন্তের রক্তিম ডানা’ কবিতায় এর প্রতিধ্বনি শোনা যায়-
 
‘উবু হতে হতে আর কত মাটি ছোঁব পিতাজি!/ আমি তো ঝরাপাতা নই-/বসন্তের বৃন্তে বিভা ছড়িয়ে রক্তিম বিপ্লবী/ তবু বলছো নত হও-/আমি ধর্ষিত হই কিংবা এই মৃত্তিকা-/তবে তোমার প্রত্যাশা নৈরাশ্যের ঘোলাজলে মিশে যাবে/ এই বিপ্লব প্রজন্মের তাজা রক্তে-/বসন্তের বিভাগন্ধ ফেরি করে করে এই চত্বর এখন তরুণসমুদ্র/পিতাজি, তোমাকে প্রণাম করি/তবু আমাকে আবৃত হতে বলো না/’
 
কবিতার জন্য ঘর ছাড়া সংসার হারা গালিব রহমান কবিতার সুতোয় বুনতে চাচ্ছেন সমতল আবাস। যে আবাসে তিনি খুঁজে পাবেন এক অলৌকিক মায়ার জগৎ।
 
কবি গালিব রহমানের ‘যে সুতোয় বোনা যায় সমতল আবাস’ বইটি প্রকাশ করেছে ‘সময়কাল’। প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর। ৫০ পৃষ্ঠার বইটির মূল্য ধরা হয়েছে ১০০ টাকা। বইটি পাওয়‍া যাবে মেলার লিটলম্যাগ চত্বরে।
 
বইটি অনলাইনে কিনতে ভিজিট করুন:
http://www.rokomari.com/book/94873

অথবা ফোনে অর্ডার করতে কল করুন 015 1952 1971 হট লাইন: 16297
 
বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa